ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

যুক্তরাষ্ট্রের ডব্লিউএইচএজি চ্যানেলের প্রযোজক বাঙালি তাসমিন

প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ১৪ জানুয়ারি ২০১৬

যুক্তরাষ্ট্রের ডব্লিউএইচএজি নিউজ চ্যানেলের প্রযোজক ও সংবাদদাতা হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত তাসমিন মাহফুজ। তিনিই প্রথম বাঙালি যে মার্কিন যুক্তরাষ্ট্রে মূলধারার গণমাধ্যমে কাজ শুরু করছেন।   

এর আগে তিনি বিসি-ফোর ইউটাহর সাউদার্ন ইউটাহ ব্যুরো চিফ ছিলেন। সেখানে তিনি নিজে স্পট জার্নালিজমের সময় ফটো শ্যুটিং করেছেন, সেগুলো প্রচারের উপযোগীও করেছেন।

ইস্তাম্বুল থেকে তাসমিন টিভি সাংবাদিকতায় তার ক্যারিয়ার শুরু করেন। এরপরই ‘ইব্রু টিভি’ নামক একটি ইন্টারন্যাশনাল নেটওয়ার্কে যোগ দিয়েছিলেন তাসমিন। সেই টিভিতে তিনি রিপোর্টিং করেন নিউইয়র্ক সিটি, নিউজার্সি এবং ওয়াশিংটন ডিসি থেকে।

হ্যারিকেন স্যান্ডির আঘাতে ক্ষত-বিক্ষত এলাকার রিপোর্টিংয়ের পর কানেকটিকাটে স্যান্ডিহুক এলিমেন্টারি স্কুলে নির্বিচার গুলিবর্ষণের ঘটনাবলীর স্পট রিপোর্টিংয়ের মধ্য দিয়ে তাসমিনের সাংবাদিকতা মার্কিনীদেরও দৃষ্টি কাড়ে।

এজন্যে গত বছর টিভি নিউজে অসাধারণ ভূমিকার জন্যে তাসমিনকে ‘উইমেন ইন মিডিয়া ফাউন্ডেশন’র পক্ষ থেকে এওয়ার্ড প্রদান করা হয়। গত জুন মাসে নিউইয়র্ক সিটিতে বর্ণাঢ্য এক অনুষ্ঠানে এ পুরস্কার গ্রহণ করেন তাসমিন।

তাসমিন নিজেকে বিশেষ কোন গোত্র অথবা অঞ্চলের মধ্যে আটকে রাখতে চান না। নিজেকে বিশ্বের নাগরিক হিসেবে গণ্য করেন এবং মানবতার কল্যাণে সাংবাদিকতাকে প্রাধান্য দিচ্ছেন।

ফ্লোরিডার ওয়েস্ট পামবিচের বিশিষ্ট ব্যবসায়ী-সমাজকর্মী আব্দুল ওয়াহিদ মাহফুজ এবং সাংস্কৃতিক সংগঠক নাজমুন মাহফুজের কন্যা তাসমিন ইন্টারন্যাশনাল স্টাডিজে গ্র্যাজুয়েশন করেন জর্জিয়ার আটলান্টায় অবস্থিত এমরয় ইউনিভার্সিটি থেকে। একই প্রতিষ্ঠান থেকে মাস্টার্স করেছেন আইন বিষয়ে।

এরপর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে দু’বছরের ইন্টার্নশিপ করেছেন জাতিসংঘ সদর দফতরে।ছয় ভাষায় কথা বলতে অভ্যস্ত তাসমিন এখন ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ওয়েস্ট ভার্জিনিয়া এবং পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যব্যাপী প্রচারিত ডব্লিউএইচএজি নিউজ চ্যানেলের সান্ধ্যকালীন সংবাদ বুলেটিন অর্থাৎ ৬টা, ৭টা এবং রাত ১১টার সংবাদ কভার করছেন। একইসাথে বিশেষ এসাইনমেন্টও থাকছে প্রতিদিনের কভারেজের সাথে।  

এসকেডি/আরআইপি