ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

গণমাধ্যম ও প্রশাসনের মিল গণতন্ত্রকে জোরদার করে : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ০৫:১৭ পিএম, ১৩ জানুয়ারি ২০১৬

গণমাধ্যম ও প্রশাসনের মিল গণতন্ত্রকে জোরদার করে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বুধবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে ‘কারা কর্মকর্তাদের গণমাধ্যম ব্যবস্থাপনা’ শীর্ষক দু’দিনব্যাপী প্রশিক্ষণ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, কারা কর্তৃপক্ষ এবং গণমাধ্যমের ঘনিষ্ঠ সংযোগ কারা প্রশাসনকে আরো মানবিক করে তুলতে পারে। গণতন্ত্র হচ্ছে আইনের শাসন। সেকারণে গণতন্ত্রে আমাদের অধিকার আইন দ্বারা সীমাবদ্ধ। অধিকারের বাইরে পা রাখলে, তা হবে আইন বহির্ভূত। সেজন্য গণতন্ত্রে কারাগার রয়েছে।

কারগারকে মূলত শোধনাগার বলে অভিহিত করে তথ্যমন্ত্রী বলেন, ‘কারা প্রশাসনের দায়িত্ব অনেকটাই শিক্ষকদের মতো। কারা কর্তৃপক্ষ কখনই বন্দির প্রতি প্রতিহিংসামূলক আচরণ করতে পারবেন না। বরং কারা অভ্যন্তরে বন্দির স্বাস্থ্য, খাদ্য, বিনোদন ও কর্ম প্রভৃতি অধিকার যেন ক্ষুণ্ণ না হয়, সে বিষয়ে সার্বক্ষণিক দায়িত্ব পালনই তাদের কর্তব্য।’

হাসানুল হক ইনু এ সময় তথ্য মন্ত্রণালয়ের প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের জন্য কারা কর্তৃপক্ষকে অভিনন্দন জানান। প্রেস ইন্সটিটিউটের মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন এবং তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম।

২৮ জন কারা তত্ত্বাবধায়ক এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। মোট পাঁচ পর্বের প্রশিক্ষণে ১১৪ জন কারা কর্মকর্তা ধারাবাহিকভাবে অংশ নেবেন। বাংলাদেশ সংবাদ সংস্থা পরিচালনা পর্ষদের সভাপতি ও ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর ড. গোলাম রহমান, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, ফরিদ হোসেনসহ বিশিষ্ট সম্পদব্যক্তিবর্গ প্রশিক্ষণটি পরিচালনা করছেন।

এসএ/এসএইচএস/বিএ