ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

রংপুরে সাংবাদিককে অপহরণ করে মারধর

প্রকাশিত: ১০:১৯ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৫

‘বিএসটিআইর অনুমোদন ছাড়াই ড্রিংকিং ওয়াটার বাজারজাতকরণ’ শিরোনামে দৈনিক রংপুর চিত্র পত্রিকায় খবর প্রকাশিত হওয়ায় সাংবাদিককে অপহরণ করে মারধর করেছে সন্ত্রাসীরা। বৃহস্পতিবার দুপুরে রংপর চিত্রের স্টাফ রিপোর্টার এসএম পিয়াল অফিসে কর্মরত থাকা অবস্থায় একদল দুর্বৃত্ত এসে তাকে মারধর করে অপহরণ করে নিয়ে যায়।

খবর পেয়ে তার সহকর্মীরা, রংপুরের সিনিয়র সাংবাদিকবৃন্দ ও স্থানীয়দের সহায়তায় পুলিশ শহরের কামালকাছনা এলাকা থেকে দেড় ঘণ্টা পর পিয়ালকে উদ্ধার করে। এ ঘটনায় পুলিশ তন্ময় নামে একজনকে আটক করেছে।

পিয়ালকে অপহরণ ও মারধরের ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে রংপুরের সাংবাদিক সমাজে। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবির পাশাপাশি কামালকাছনা এলাকার রয়েল অর্কিড ইন্টারন্যাশনালের পিউরিফাইট ড্রিংকিং ওয়াটার বাজারজাতকরণ বন্ধেরও দাবি জানিয়েছন তারা।

পিয়াল ও প্রত্যক্ষদর্শীরা জানান, রংপুর শহরের কামালকাছনা এলাকার মায়ামীয় সড়ক সংলগ্ন অর্কিড ইন্টারন্যাশনাল নামে এক ব্যবসা প্রতিষ্ঠান বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে পিউরিফাইট ড্রিংকিং ওয়াটার বাজারজাতকরণ করে গ্রাহকদের সঙ্গে প্রতারণা করে আসছে। বিষয়টি এসএম পিয়ালের দৃষ্টিগোচর হলে যাবতীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করে রংপুর চিত্র পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশ করেন গত বৃহস্পতিবার।

পত্রিকায় খবর প্রকাশিত হওয়ায় ওই প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট ১০/১২ জনের একদল দুর্বৃত্ত দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে বৃহস্পতিবার দুপুর ২টার দিকে সেনপাড়াস্থ রংপুর চিত্র পত্রিকা অফিসে যায়। এসময় পিয়াল অফিসে কর্মরত ছিলেন। এক পর্যায়ে দুর্বৃত্তরা তাকে বেধরক মারপিট শুরু করে এবং সংবাদ প্রকাশ করায় তাকে প্রাণনাশের হুমকি দিয়ে অপহরণ করে নিয়ে যায়।

এসময় স্থানীয়রাসহ অফিস স্টাফরা এগিয়ে এলে তাদেরকেও প্রাণনাশের হুমকি দেয় দুর্বৃত্তরা। পরে ঘটনাটি তার সহকর্মীসহ অন্যান্য সাংবাদিকদের কাছে পৌঁছালে তারা সকলেই কামালকাছনা এলাকার দিকে ছুটে যান। প্রায় দেড় ঘণ্টা খোঁজাখুজির পর কোতয়ালী থানা পুলিশ সাংবাদিক ও স্থানীয়দের সহায়তায় ঘটনার সঙ্গে জড়িত তন্ময় নামে একজনকে আটক করে এবং অর্কিড ইন্টারন্যাশনাশের কারখানা থেকে পিয়ালকে উদ্ধার করে।

এদিকে, এ ঘটনার প্রতিবাদে সন্ধ্যা ৬টার দিকে রংপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাজের প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার জোর দাবি জানান তারা। সেইসঙ্গে অর্কিড ইন্টারন্যাশনালের সকল অবৈধ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করারও দাবি জানানো হয়। তা না হলে রংপুরের সাধারণ মানুষকে সঙ্গে নিয়ে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে বলে সাংবাদিক নেতারা জানান।

এসময় বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি সদরুল আলম দুলু, সম্মিলিত সাংবাদিক সমাজের আহ্বায়ক আশী আশরাফ, যুগ্ম আহ্বায়ক মোজাফ্ফর হোসেন, সদস্য আব্দুস সাহেদ মন্টু, সুশান্ত ভৌমিক, রফিক সরকার, সরকার মাজহারুল মান্নান, সিটি প্রেসক্লাব সাধারণ সম্পাদক শাকিল আহম্মেদসহ অন্যান্য সাংবাদিক নেতৃবৃন্দ। এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছিল।

পিয়ালকে অপহরণ ও মারধরের বিষয়টি শিকার করে কোতয়ালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী বলেন, ঘটনাটি শুনেছি। একজনকে আটক করা হয়েছে। লিখিত অভিযোগ পেলে অন্যদের গ্রেফতারসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

জিতু কবীর/বিএ