ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

জবিতে গণমাধ্যমের নির্মিত বাস্তবতা শীর্ষক সেমিনার

প্রকাশিত: ০১:০৩ পিএম, ১০ ডিসেম্বর ২০১৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘গণমাধ্যমের নির্মিত বাস্তবতা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।
 
‘গণমাধ্যমের নির্মিত বাস্তবতা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মীর মোশারেফ হোসেন।
 
বক্তারা গণমাধ্যমের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা এবং জাতীয় জীবনে গণমাধ্যমে ভূমিকা তুলে ধরেন।
 
উদ্বোধকের বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘গণমাধ্যম যা দেখাচ্ছে বর্তমানে তাই জীবন। এর দ্বারা আমরা সকলেই কম-বেশি প্রভাবিত হচ্ছি। ইলেক্ট্রনিক্স মিডিয়ার সঙ্গে সঙ্গে প্রিন্ট মিডিয়ার দিকেও নজরদারি বাড়াতে হবে’।
 
সেমিনারে আলোচক হিসেবে একাত্তর টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, গণমাধ্যমের কর্মীদের নানান চাপের মধ্যে থেকে কাজ করতে হয়। গণমাধ্যম এখন ব্যবসায়ী, পুঁজিবাদীদের প্রবেশ করায় তাদের কর্মীদের নানান চাপ সামলে চলতে হয়। রাজনৈতিক, গোয়েন্দা ও অফিসের চাপ সামলে একজন সাংবাদিককে তার কর্তব্য পালন করতে হয়। আমার সহকর্মীদের সব সময় বলি, আপনারা নীতির পক্ষে, মানুষের পক্ষে কাজ করুন। আমি আপনাদের সঙ্গে আছি।
 
অপসাংবাদিকতার বিষয়ে সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, অপসাংবাদিকতার বাস্তব উদাহরণ আমার দেশ পত্রিকার সম্পাদক মাহামুদুর রহমান। তিনি কতটুকু সাংবাদিকতা করেছেন? তিনি সত্যকে আড়াল করার পাশাপাশি বিকৃত করেছেন। এদের জন্য গণমাধ্যমের সুনাম নষ্ট হয়েছে।
 
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মার্জিয়া রহমানের সঞ্চালনায় ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হেলেনা ফেরদৌসের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। এসময় বিশেষ আলোচক হিসেবে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অধ্যাপক সলিমুল্লাহ খান এবং প্রথম আলো’র সহকারী সম্পাদক ফারুক ওয়াসিফ।
 
এসএম/একে/আরআইপি