ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

ডিআরইউ-গ্রামীণফোন রিপোর্টিং অ্যাওয়ার্ড ঘোষণা

প্রকাশিত: ১০:২৯ এএম, ২৯ অক্টোবর ২০১৪

রিপোর্টারদের পেশাগত কাজের স্বীকৃতি হিসেবে প্রতি বছরের মতো এবারো বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের জন্য সদস্যদের অ্যাওয়ার্ড দেয়ার ঘোষণা দিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি। সম্মাননা প্রদানে সঙ্গে থাকবে গ্রামীণ ফোন।

রোববার দুপুরে ডিআরইউ’র সাগর-রুনী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক ইলিয়াস খান এ কথা জানান। তিনি বলেন, ‘দেশের সর্ববৃহৎ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন লিমিটেডের পৃষ্ঠপোষকতায় গতবারের মতো এবারও এ অ্যাওয়ার্ডের নাম নির্ধারণ করা হয়েছে ‘ডিআরইউ-গ্রামীণফোন রিপোর্টিং অ্যাওয়ার্ড’। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার রিপোর্টারদের বিভিন্ন বিভাগে মোট ২৫ টি পুরস্কার দেয়া হবে।’

এতে বক্তব্য রাখেন- গ্রামীণ ফোন লিমিটেডের হেড অব কমিউনিকেশন মার্কাস অ্যাডকটুসন, ডিআরইউ সহ-সভাপতি রফিকুল ইসলাম আজাদ, গ্রামীণ ফোন লিমিটেডের পাবলিক রিলেশন্সের ডিজিএম মো: হাসান ও ডিআরইউ সাংগঠনিক সম্পাদক মুরসালিন নোমানী।
    
গ্রামীণ ফোন লিমিটেডের হেড অব কমিউনিকেশন মার্কাস অ্যাডকটুসন বলেন, ভালো সাংবাদিকতা যে কোন দেশের গণতন্ত্রের জন্য অত্যন্ত জরুরী। গ্রামীণ ফোন ঢাকা রিপোর্টার্স ইউনিটির এই উদ্যোগের সহযোগী হতে পেরে গর্ববোধ করছে। আমরা আশা করি দেশের উন্নয়ন অগ্রযাত্রায় এধরণের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিআরইউ-গ্রামীণফোন রিপোর্টিং অ্যাওয়ার্ডের আওতায় মোট ২৫টি পুরস্কার দেয়া হবে। তিনটির প্রতিটি অ্যাওয়ার্ডের আর্থিক সম্মাননা হবে এক লাখ টাকা। আর ২২টির প্রতিটি অ্যাওয়ার্ডের আর্থিক মূল্যমান হবে ৭৫ হাজার টাকা। এছাড়া প্রতিটি বিষয়ের শ্রেষ্ঠ রিপোর্টারকে সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

গ্রামীণফোন-ডিআরইউ রিপোর্টিং অ্যাওয়ার্ডের বিষয়গুলো হলো:


প্রিন্ট রিপোর্ট-
মুক্তিযুদ্ধ বিষয়ক রিপোটর্( ডিআরইউ প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুল কবির স্মৃতি পুরষ্কার), শিক্ষা বিষয়ক রিপোটর্, সংসদ, আইন ও বিচার, নির্বাচন কমিশন বিষয়ক রিপোর্ট, রাজনীতি বিষয়ক রিপোর্ট, নগরীর সমস্যা ও সম্ভাবনা বিষয়ক রিপোর্ট, অর্থনীতি বিষয়ক রিপোর্ট, নারী ও শিশু বিষয়ক রিপোটর্, ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ক রিপোর্ট, ক্রীড়া বিষয়ক রিপোর্ট, বিদ্যুত ও জ্বালানি বিষয়ক রিপোটর্,  কৃষি বিষয়ক রিপোর্ট, অপরাধ ও আইন-শৃঙ্খলা বিষয়ক রিপোর্ট, জনশক্তি বিষয়ক রিপোর্ট, তথ্য, যোগাযোগ প্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক রিপোর্ট ও স্বাস্থ্য বিষয়ক রিপোর্ট।

টেলিভিশন রিপোর্টিং:
অর্থনীতি বিষয়ক রিপোর্ট, নগরীর সমস্যা ও উন্নয়ন বিষয়ক রিপোর্ট, তথ্য, যোগাযোগ প্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক রিপোর্ট (ডিআরইউ সাবেক সাধারণ সম্পাদক পথিক সাহা স্মৃতি পুরস্কার), অপরাধ ও আইন-শৃঙ্খলা বিষয়ক রিপোর্ট, সুশাসন ও দুর্নীতি বিষয়ক রিপোর্ট ও  পরিবেশ ও প্রকৃতি বিষয়ক রিপোর্ট।

অনলাইন রিপোর্টিং:
মানবাধিকার বিষয়ক রিপোর্ট ও উন্নয়ন ও সমস্যা বিষয়ক রিপোর্ট।

রেডিও রিপোর্টিং:
যে কোনো বিষয়ে রিপোর্ট জমা দেয়া যাবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ০১ অক্টোবর ২০১৩ থেকে  ২৮ সেপ্টেম্বর ২০১৪-এর  মধ্যে প্রকাশিত ও সম্প্রচারিত রিপোর্ট অ্যাওয়ার্ডের জন্য জমা দেওয়া যাবে। রিপোর্ট আগামী ১০ অক্টোবর ২০১৪ বিকেল ৫টার মধ্যে ডিআরইউ কার্যালয়ে জমা দিতে হবে। খামের উপর রিপোর্টের বিষয় উল্লেখ করতে হবে।