ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

সংবিধানের আলোকে গণমাধ্যমের স্বাধীনতা ভোগ করতে হবে

প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৫

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, সংবিধানের আলোকে গণমাধ্যমের স্বাধীনতা ভোগ করতে হবে। আর এরই আলোকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চান সাংবাদিকরা পূর্ণ স্বাধীনতা ভোগ করুক।

তিনি বলেন, সাংবাদিকদের সুরক্ষা থাকার প্রধান উপায় নিজেদের মধ্যে ঐক্যবদ্ধ থাকা। পাশাপাশি লিখনীতে সাহস, শিক্ষা ও নৈতিকতা থাকতে হবে। মনে রাখতে হবে, আমরা সবাই মিলে দুর্নীতিমুক্ত সমাজ গড়তে হবে এবং সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাবে `সাংবাদিকতা ও সমসাময়িক পরিস্থিতি` শীর্ষক এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। অপরাধ করলে আইনের আওতায় আসতেই হবে। সাংবাদিকরা কোনো আইানের বাইরে নয়। আপনারা যারা জেলা শহরে সাংবাদিকতা পেশায় রয়েছেন আপনাদের মেধার মাধ্যমে জাতীয় পর্যায়েও নাম করতে পারবেন।

তিনি আরো বলেন, সকল ক্ষেত্রে নিরপেক্ষ থাকা যায় না। আজকে যদি দেশের স্বাধীনতা হুমকির মুখে পড়ে, এমন কোনো কর্মকাণ্ডের সময় নিরপেক্ষ থাকা যায় না। আমিতো তখন নিরপেক্ষ থাকবো না, দেশের পক্ষে থাকবো। দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র, বিশৃঙ্খলা, গণতন্ত্র নসাৎকারীদের বিপক্ষে নিরপক্ষ থাকা যায় না। আমি যদি কোনো অন্যায় করে আদালতের কাঠগড়ায় দাঁড়ায়, তখন আমার সাংবাদিক সমাজ আমার পাশে না দাঁড়ালে আমার কিছইু বলার নেই। আমরা চাই একটি সুন্দর-সুষ্ঠু সাংবাদিক সমাজ। সাংবাদিকতার নামে মিথ্যাচার প্রতিরোধ করতে হবে।

সভায় চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার পরিচালনায় সভায় আরো বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব আবুল কালাম আজাদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, মিডিয়া ব্যক্তিত্ব মঞ্জুরুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আলতাফ মাহমুদ, ডিইউজের সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক আশরাফ আলী, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী প্রমুখ।

এদিকে, জাতীয় পর্যায়ের এই সাংবাদিকরা জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহম্মদ শফিকুর রহমানের নেতৃত্বে চাঁদপুর এসে পৌঁছলে জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল, পুলিশ সুপার শামসুন্নাহার, পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদসহ সাংবাদিকবৃন্দ তাদের স্বাগত জানান।

দুপুরে চাঁদপুর-৩ আসনের সাংসদ সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও সন্ধ্যায় চাঁদপুর-৪ আসনের সাংসদ ড. মো. শামসুল হক ভূঁইয়া সাংবাদিক নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।

রাতে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে চতুরঙ্গ আয়োজিত সপ্তাহব্যাপি ইলিশ উৎসবে জাতীয় প্রেসক্লাব সভাপতি মুহম্মদ শফিকুর রহমানকে সংবর্ধনা প্রদান করা হয়।

ইকরাম চৌধুরী/এআরএ/পিআর