ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

সম্পাদক পরিষদের কর্মসূচি স্থগিত

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০১৮

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সম্পাদক পরিষদের ২৯ সেপ্টেম্বরের কর্মসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর অনুরোধে এবং সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের অংশীজনের সঙ্গে ৩০ সেপ্টেম্বর আলোচনায় বসার প্রস্তাবে ওই কর্মসূচি স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার সম্পাদক পরিষদের মহাসচিব মাহ্ফুজ আনাম সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে একথা বলেন।

বিবৃতিতে উল্লেখ করা হয়, তথ্যমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে সম্পাদক পরিষদের উদ্বেগ আমলে নিয়েছেন, তাকে আমরা স্বাগত জানাই। একই সঙ্গে তার অনুরোধে আমাদের কর্মসূচি স্থগিত ঘোষণা করছি। আমরা বরাবরই আলোচনার মাধ্যমে যে কোনো সমস্যা সমাধানে আগ্রহী। এর আগেও মন্ত্রী যখন কোনো বিষয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন, তাতে আমরা অংশ নিয়েছি; যদিও সেসব আলোচনা ফলপ্রসূ হয়েছে বলা যাবে না।

মহাসচিব বলেন, সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের সব অংশীজনই মনে করেন সম্প্রতি জাতীয় সংসদে সম্প্রতি পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনটি সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর মারাত্মক আঘাত। আইনটি পাসের আগেও আমরা আমাদের উদ্বেগের কথা সরকারকে জানিয়েছি। এমনকি সংসদীয় কমিটির বৈঠকেও অন্যান্য অংশীজনের সঙ্গে সম্পাদক পরিষদ আইনের কয়েকটি ধারা সম্পর্কে তাদের সুনির্দিষ্ট আপত্তি ও প্রতিবাদ জানিয়েছিল। জাতীয় সংসদের বিরোধী দলের সাংসদেরাও আইনটি এ ভাবে পাস না করার দাবি জানিয়েছিলেন।

কিন্তু সব বিরোধিতা ও আপত্তি উপেক্ষা করে সরকার কণ্ঠভোটে যেভাবে আইনটি পাস করে তা সংবাদমাধ্যমের জন্য দুঃখজনক ঘটনা হিসেবেই বিবেচিত হবে। এ অবস্থায় আমাদের রাজপথে প্রতিবাদ জানানো ছাড়া কোনো বিকল্প ছিল না। প্রতিবাদের অংশ হিসেবেই সম্পাদক পরিষদ শনিবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি নিয়েছিল। কেবল সম্পাদক পরিষদই নয়, অনুরূপ কর্মসূচি নিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ বিভিন্ন সংগঠন।

আমরা আশা করি আলোচনার মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের সংবাদমাধ্যমের কণ্ঠরোধকারী ধারাগুলো অপসারণ করা হবে। কিন্তু সেটি যদি না হয় আমাদের প্রতিবাদ কর্মসূচি অব্যাহতই রাখতে হবে। আশা করি সরকার সংবাদমাধ্যমের অংশীজনের উদ্বেগ ও উৎকণ্ঠাকে আমলে নিয়ে দ্রুত আইনটি সংশোধনের উদ্যোগ নেবে।

এইচএস/এসএইচএস/পিআর

আরও পড়ুন