ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে সহায়তা করব : স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪৪ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৭

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সাংবাদিকদের দাবি অনুযায়ী তাদের নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নের জন্য আমি তথ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। প্রয়োজনে আবার কথা বলব, নবম ওয়েজ বোর্ড বাস্তবায়নে সহায়তা করব।

সোমবার জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত পার্লামেন্ট নিউজ বিডি ডটকম অনলাইন পত্রিকার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃায় এ কথা বলেন তিনি। ‘তাজা খবরের খোলা জানালা’ স্লোগান ধারণ করে এই অনলাইনটি চালু হয়েছে।

চ্যানেল টুয়েন্টিফোরের সম্পাদক (কারেন্ট অ্যাফেয়ার্স) রাহুল রাহার সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আবু হোসেন বাবলা এমপি, তরিকত ফেডারেশনের সাধারণ সম্পাদক এম এ আওয়াল এমপি, পার্লামেন্ট নিউজ বিডি ডটকমের সম্পাদক শাকিলা পারভিন, দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক নিখিল ভদ্র ও ইনিশিয়েটিভ ফর ওয়েল বিং-এর মিজ ডেবরা বক্তব্য দেন।

শিরীন শারমিন বলেন, সংসদ সদস্যরা যেমন প্রতিনিয়ত জনগণের পাশে থাকেন, জনগণের চাওয়া-পাওয়া চিন্তা-চেতনা ধারণ করেই কাজ করতে হয়, ঠিক তেমনিভাবে যারা গণমাধ্যমে কাজ করেন আপনারা কিন্তু জনগণের সঙ্গে আমাদের সেতুবন্ধ রচনা করতে সহযোগিতা করেন।

নবম ওয়েজ বোর্ড সম্পর্কে তিনি বলেন, এ বিষয়টি যে প্রথম এখানে উত্থাপিত হয়েছে তা নয়। এর আগেও আরেকটি সাংবাদিক ফোরাম আমার কাছে বিষয়টি উপস্থাপন করার পর আমি তথ্যমন্ত্রীর সঙ্গে কথা বলি। তথ্যমন্ত্রী আমাকে বলেছেন, উনার যা করণীয় তা উনি করছেন। আমি আবারও বলতে পারি, এমন নয় যে একবার বলেছি বলে আর বলা যাবে না।

তিনি বলেন, ‘বাংলাদেশ এখন অবাধ তথ্যপ্রবাহের সুবর্ণ সময়ে অবস্থান করছে। মাননীয় প্রধানমন্ত্রী একজন মিডিয়াবান্ধব হিসেবে অনেক মিডিয়ার প্রসার ঘটিয়েছেন। পার্লামেন্ট নিউজ বিডি ডটকম পত্রিকাটি শুধু সংসদকেন্দ্রিক সংবাদ পরিবেশন করবে--যা অনলাইন পত্রিকার জগতে এক অভিনব সংযোজন।’

স্পিকার বলেন, জাতীয় সংসদের কার্যক্রম ও সংসদীয় প্রক্রিয়া জনগণের জানার অধিকার রয়েছে। সংসদ ও জনগণের মাঝে সেতুবন্ধের কাজ করে গণমাধ্যম। সংবাদপত্রের মাধ্যমে সংসদ সদস্য ও জনগণ একে অপরের সঙ্গে কথা বলে।

সংসদীয় চর্চা ও পদ্ধতি সম্পর্কে সংশ্লিষ্ট গণমাধ্যমকর্মীদের সম্যক ধারণায় সমৃদ্ধ হওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গের মধ্যে সংসদ হচ্ছে সব কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু। সংবিধান ও কার্যপ্রণালি বিধি দ্বারা সংসদ কার্যক্রম নিয়ন্ত্রিত। তবে রাষ্ট্রের সব কর্মই জনগণকেন্দ্রিক ও জনগণের স্বার্থেই পরিচালিত হওয়া উচিত। এক্ষেত্রে বস্তুনিষ্ঠ ও তথ্যনির্ভর সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তিনি গণমাধ্যম কর্মীদের সচেতন হওয়ার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তৃতায় ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সঠিক তথ্য পরিবেশনের আহ্বান জানিয়ে বলেন, সঠিক সংবাদ পরিবেশন সংসদ সদস্যদের আরও ভালো কাজের প্রেরণা জোগায়, সংসদ সদস্যদের সঙ্গে ভুল বোঝাবুঝির অবসান ঘটায়।

এইচএস/জেডএ/আইআই

আরও পড়ুন