ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

ধ্রুব’র বিরুদ্ধে মামলায় ক্র্যাবের নিন্দা-উদ্বেগ

প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৪ জুন ২০১৭

সংবাদ প্রকাশের জের ধরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সদস্য গোলাম মুজতবা ধ্রুব’র বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মামলা দায়েরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্র্যাব কার্যনির্বাহী কমিটি। গোলাম মুজতবা ধ্রুব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নিজস্ব প্রতিবেদক।

মানিকগঞ্জের জ্যেষ্ঠ সহকারী জজ মোহাম্মদ মাহবুবুর রহমান বাদী হয়ে মঙ্গলবার (১৭ মে) মানিকগঞ্জ সদর থানায় আইসিটি আইনের ৫৭ ধারায় এই মামলা করেন।

এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বুধবার (১৪ জুন) এক বিবৃতি দিয়েছেন ক্র্যাব সভাপতি আবু সালেহ আকন ও সাধারণ সম্পাদক সরোয়ার আলম।

বিবৃতিতে তারা বলেন, ‘একজন বিচারক হয়ে মিথ্যা মামলা দায়ের করে পেশাদার সাংবাদিককে হয়রানি স্বাধীন গণমাধ্যমের পরিপন্থী। একজন বিচারকের এমন অশোভন আচরণ অত্যন্ত দুঃখজনক ও বেদনাদায়ক। এতে গণমাধ্যমের স্বাধীনতা ও অধিকার রুদ্ধ হয়। তথ্যপ্রযুক্তি আইনের এমন অপব্যবহারে আমরা গভীরভাবে উদ্বিগ্ন ও হতাশ।’

এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে মামলাটি দ্রুত প্রত্যাহার ও মামলার নামে গোলাম মুজতবা ধ্রুবকে পুলিশি হয়রানি না করার দাবি জানিয়েছেন নেতারা।

যে সংবাদ প্রকাশের জের ধরে এ মামলা হয়েছে, ওই প্রতিবেদনে যেসব তথ্য প্রকাশিত হয়েছে- তা তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেয়ারও দাবি জানান তারা। আর কোনো সাংবাদিককে যাতে এরকম হয়রানির শিকার হতে না হয়, তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা যাতে সাংবাদিকদের হেনস্তা বা হয়রানির হাতিয়ার হিসেবে ব্যবহৃত না হয়- তা নিশ্চিত করতে যথাযথ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তারা।

উল্লেখ্য, গত ১১ জুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘একটি অসুস্থ শিশু, বিচারকের ট্রাক ও একটি মামলা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়, যাতে বিচারক মাহবুবুর রহমানের বাড়ি বদলের ট্রাকের কারণে একটি অসুস্থ শিশুকে হাসপাতালে নেয়ার পথ আটকে যাওয়ার তথ্য তুলে ধরা হয়।

আরএম/জেডএ/এমএস

আরও পড়ুন