ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

সালাহ উদ্দিন বিষয়ে ভারতীয় মিডিয়াগুলো সরগরম

প্রকাশিত: ০৮:৫৫ এএম, ১৩ মে ২০১৫

বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ নিখোঁজের ঘটনায় বাংলাদেশের মিডিয়াগুলো সরগরম থাকলেও ভারতীয় মিডিয়া গুলো প্রথম দিন তেমন একটা গুরুত্ব দেয়নি। তবে তাকে সন্ধানের পরের দিন অর্থ্যাৎ বুধবার দেশটির জাতীয় পত্রিকাগুলো বেশ গুরুত্ব দিয়ে সংবাদটি প্রকাশ করেছে।

উত্তর-পূর্ব ভারতের সর্বাধিক প্রচারিত বাংলা পত্রিকা দৈনিক যুগশঙ্খ তাদের তিনটি এডিশনে বুধবার সালাহ উদ্দিনের সংবাদটি গুরুত্বের সঙ্গে ছেপেছে। পত্রিকাটির শিরোনাম ছিল ‘ রহস্যের জট খোলেনি এখনও শিলংয়ের হাসপাতালে অপসাদগ্রস্ত ‘নিখোঁজ’ বিএনপি নেতা সালাহ উদ্দিন’।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, সালাহ উদ্দিন আহমেদকে শিলং পুলিশ গ্রেপ্তার করে হাসপাতালে ভর্তি করেছে। তবে তিনি সেখানে কিভাবে গেলেন বা মধ্যবর্তী সময়ে কোথায় ছিলেন, সে ব্যাপারে কিছুই এখনও জানা যায়নি। তবে বাংলাদেশের রাজনীতিতে এটা গুরুত্বপূর্ণ ঘটনা এবং তাই শেখ হাসিনা সরকারও তাকে ফেরত নেওয়ার ক্ষেত্রে দ্রুত উদ্যোগ নিবে বলে মনে করা ।

ভারতের জাতীয় দৈনিক ইস্টার্ন ক্রনিকলের মেঘালয় এডিশনের প্রধান শিরোনাম ছিল‘ মিসিং ফরমার বাংলাদেশ মিনিস্টার ফাউন্ড ইন শিলং’। পত্রিকাটির দ্বিতীয় শিরোনাশ ছিল ‘হাউ লং হ্যাস সালাহ উদ্দিন বিন ইন শিলং?’ শিলংয়ের সুপারিনটেনডেন্ট অব পুলিশ এইচ খারখারানের বরাত দিয়ে পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, ‘তিনি (সালাহ উদ্দিন) কীভাবে পাসপোর্ট ছাড়া ভারতে প্রবেশ করলেন, আমরা এখনো তা খতিয়ে দেখছি। তিনি (সালাহ উদ্দিন) দাবি করেছেন, তিনি কিছুই জানেন না। তবে বলেছেন, দুই মাস আগে ঢাকা থেকে তাঁকে অপহরণ করা হয়েছিল।’

এনডিটিভির শিরোনাম ছিল ‘ মিসিং বাংলাদেশ অপজিশন লিডার এরেষ্টটেড ইন শিলঙ’। প্রতিবেদনে বলা সোমবার ভোর সাড়ে ৫টার দিকে শিলংয়ের গলফ লিংক এলাকায় ইতস্তত ঘুরছিলেন সালাহ উদ্দিন। এ সময় স্থানীয় বাসিন্দারা খবর দিলে পুলিশ গিয়ে আটক করে তাঁকে। পরে তাঁকে শিল সিভিল হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে মিমহ্যানস হাসপাতালে ভর্তি করা হয়। সেখান আবার তাঁকে সিভিল হাসপাতালে পাঠানো হয়। মেঘালয় টাইমসের শিরোনাম ছিল ‘ মিসিং বাংলাদেশ এক্স মিনিস্টার সারফারসেস ইন মেঘাালয়’। মেঘালয় গার্ডিয়ানের শিরোনাম ছিল ‘ মিসিং বাংলা এমপি ফাউন্ড ইন শিলঙ’।

উত্তরপূর্ব ভারতের প্রভাবশালী মিডিয়া দ্য সেনিথিনালের শিরোনাম ছিল ‘ মিসিং বাংলাদেশ এক্স মিনিস্টার সারফারসেস ম্যাসটেরিয়াসলি ইন শিলঙ’। অসমীয় ভাষার সর্বাধিক পঠিত দৈনিক অসমীয়া প্রতিদিনের শিরোনাম ছিল ‘বাংলাদেশের সন্ধানহীন বিএনপিনেতা শিলঙত’।

এ ছাড়াও ভারতের জাতীয় পত্রিকা হিন্দুস্থান টাইমস, টাইম অব ইন্ডিয়া, দ্য হিন্দু এবং আসামের প্রভাবশালী ইংরেজি দৈনিক আসাম ট্রিবিউনও সালাহ উদ্দিনের সংবাদ গুরুত্বে সঙ্গে ছেপেছে।

জেআর/এমএস