ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

অনলাইন পত্রিকার সুরক্ষা দিতেই নীতিমালা : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ০১:৫৯ পিএম, ২৮ মে ২০১৭

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু  বলেছেন, ‘অনলাইন পত্রিকাসহ বিভিন্ন মাধ্যমকে সুরক্ষা দেয়ার লক্ষ্যেই অনলাইন নীতিমালা ও সম্প্রচার আইন প্রণীত হচ্ছে। এই নীতিমালা করা হচ্ছে সংবিধানের আলোকে জনগণের অধিকারগুলো বজায় রেখে। এসব নীতি ও আইনের খসড়া গণমাধ্যম ও সাইবারজগতের অংশীজনরাই প্রণয়ন করছেন।’

রোববার বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট (পিআইবি) সেমিনার হলে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ইউনেস্কো-বাংলাদেশের সহায়তায় বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন ‘স্টেট অব্ জার্নালিজম ইন বাংলাদেশ উইদিন দ্য কনটেক্সট অব ফ্রিডম অব্ এক্সপ্রেশন’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

তথ্যমন্ত্রী বলেন, সাম্প্রতিককালে সংবাদজগতের ব্যাপক প্রসারের সঙ্গে সঙ্গে অসত্য ও হলুদ সাংবাদিকতা রুখতে তথ্যভিত্তিক সাংবাদিকতার চাহিদা বেড়েছে। মনে রাখতে হবে গণমাধ্যম বিভ্রান্তি তৈরি, চরিত্রহনন, স্বার্থসিদ্ধি বা উস্কানির জায়গা নয়।

পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে ও একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী মঞ্জুরুল আহসান বুলবুলের সঞ্চালনায় মানবাধিকার গবেষক অ্যাডভোকেট সুলতানা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, টিভি ব্যক্তিত্ব মুহাম্মদ জাহাঙ্গীর প্রমুখ আলোচনায় অংশ নেন।

ইউনেস্কো-বাংলাদেশের গবেষণাপ্রসূত মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক এ জে এম শফিউল আলম ভইয়া। ইউনেস্কো-বাংলাদেশের যোগাযোগ ও তথ্য শাখার প্রোগ্রাম অফিসার নাঈমা নার্গিস সেমিনারে উপস্থিত ছিলেন।

এইচএস/জেডএ/আরআইপি

আরও পড়ুন