ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উদযাপিত

প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৩ মে ২০১৫

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও উদযাপিত হলো ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০১৫’। ‘সাংবাদিকতাকে সমৃদ্ধ হতে দাও’ শ্লোগানকে ধারণ করে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় দিবসটি পালন করেছে।

দিবসটি উপলক্ষে আর্টিকেল ১৯, ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে সংগঠনের বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার পরিচালক তাহমিনা রহমান বলেন, বাংলাদেশে অপশক্তির নাশকতা সাংবাদিকতার ক্ষেত্রে ঝুঁকির কারণ। তাই সরকারের কাছে ‘সাংবাদিকদের নিরাপত্তার জন্য একটি কার্যকর সুরক্ষা কৌশল ও নীতিমালা’ তৈরির দাবি জানিয়েছে সংগঠনটি। যাতে গণমাধ্যমকর্মীরা মুক্ত চিন্তা প্রকাশের লক্ষ্যে নিরাপদে কাজ করতে পারে।

জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে জাতীয় সাংবাদিক সংস্থা র্যালি ও আলোচনা সভার আয়োজন করে। সভাপতিত্ব করেন সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি মুহাম্মদ আলতাফ হোসেন। এতে সাংবাদিক সংস্থার নেতৃবৃন্দ বিশ্বব্যাপী সাংবাদিক হয়রানি ও নির্যাতনের বিরুদ্ধে সকল সাংবাদিকের পেশাগত ঐক্যের ওপর গুরুত্বারোপ করেন। পেশাগত দায়িত্ব পালনকালে নিহত সাংবাদিকদের স্মরণে অনুষ্ঠানে এক মিনিট নিরবতা পালন করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র্যালি ও সেমিনারের মাধ্যমে দিবসটি পালন করে। রোববার সকাল ১০টায় সমিতি প্রাঙ্গণ থেকে র্যালিটি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে ‘ফ্রিডম অব স্পিচ অ্যান্ড সিওরিটি ফর বেটার ফিউচার’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মিজানুদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইএফজে)-এর রিপোর্ট ও আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের সূত্রের উল্লেখ করে সাংবাদিক নেতৃবন্দ জানান, চলতি বছরের জানুয়ারি থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৪৫ জন সাংবাদিকসহ গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন। এর মধ্যে জানুয়ারি মাসে প্যারিসে ১০ জন সাংবাদিক দুর্বৃত্তদের হাতে নিহত হন। এছাড়া লিবিয়ায়ও ৫ জন সাংবাদিক নিহত হন। ইয়েমেন, ফিলিপাইন, গুয়েতেমালাসহ বিশ্বের অন্যান্য দেশে অন্যান্য সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হয়েছেন।

নেতৃবন্দ আরো বলেন, গত ২১ বছর পৃথিবীর বিভিন্ন দেশে ২৩৮৭ জন এবং গত ১২ বছরে কাজ করতে গিয়ে প্রায় ১ হাজার ১০০ জন সাংবাদিক ও মিডিয়া কর্মী নিহত হন। আর ২০১৪ সালে বিশ্বব্যাপী ১১৮ জন সাংবাদিক ও গণমাধ্যম কর্মী নিহত হয়েছেন।

আরএস/আরআই