ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

নিউইয়র্ক টাইমসের রিপোর্টারকে দেশ ত্যাগের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৫১ এএম, ২১ আগস্ট ২০১৪

আফগানিস্তানের সাম্প্রতিক রাজনীতি নিয়ে প্রতিবেদন লেখার দায়ে বুধবার নিউইয়র্ক টাইমস পত্রিকার রিপোর্টার ম্যাথিউ রোজেনবার্গকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আফগানিস্তান ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। তাকে ওই নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট হামিদ কারজাই। বুধবার এক বিবৃতিতে তিনি বলেছেন, ম্যাথিউর ওই নিবন্ধ আফগানিস্তানকে অস্থিতিশীল করার উদ্দেশে লেখা হয়েছে। গত এপ্রিল মাসে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার পর থেকে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হয়েছে। নির্বাচনে অংশগ্রহণকারী দুই প্রর্থীই নিজেদের বিজয়ী বলে দাবি করছেন এবং কোনো রকম সমঝোতায় আসতে চাচ্ছেন না।

৪০ বছরের ম্যাথিউ তিন বছর ধরে আফগানিস্তানে নিউইয়র্ক টাইমসের প্রতিনিধি হিসেবে কাজ করছিলেন। কিন্তু মঙ্গলবার পত্রিকায় প্রকাশিত তার একটি প্রতিবেদন নিয়ে আপত্তি জানায় আফগান সরকার। ম্যাথিউ তার প্রতিবেদনে অজ্ঞাতনামা আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটিতে সামরিক অভ্যুত্থানের সম্ভবনার কথা জানিয়েছিলেন। কিন্তু কারজাই সরকার একে অসত্য ও বানোয়াট বলে আপত্তি জানায়।

মঙ্গলবার কাবুলের অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে ম্যাথিউকে ডেকে পাঠানো হয়। ওইদিন নিউইয়র্ক টাইমসে প্রকাশিত তার প্রতিবেদনের সূত্রের নাম জানতে চাওয়া হয়। তিনি তাতে রাজি না হলে তাকে বুধবার ২৪ ঘণ্টার মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দেয়া হয়। কিন্তু আফগান সরকারের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।