ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

বাংলামেইলের ভারপ্রাপ্ত সম্পাদককে হাইকোর্টে তলব

প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১৩ আগস্ট ২০১৪

সুপ্রিম কোর্টে মামলা বাণিজ্যের প্রসঙ্গ টেনে সংবাদ প্রকাশ করায় আদালত অবমাননার অভিযোগে অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইল২৪ ডটকমের ভারপ্রাপ্ত সম্পাদক শাহাদত উল্ল্যাহ খান ও প্রকাশিত সংবাদের প্রতিবেদককে তলব করেছে হাইকোর্ট। আগামী ৭ সেপ্টেম্বর দুইজনকে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে আদেশ দেয়া হয়েছে।

গত ২৩ জুলাই বাংলা মেইলে প্রকাশিত ‘সুপ্রিম কোর্টে ঈদ অফার: টাকা দিলেই খালাস’ শীর্ষক সংবাদ প্রকাশ করে। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ বুধবার এ আদেশ দেন।  একই সঙ্গে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে।

আদালতে রিটকারী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল শুনানি করেন। রিটের বিবাদীরা হচ্ছেন, তথ্য, স্বরাষ্ট্র ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, ঢাকা জেলা প্রশাসক, শাহবাগ থানার ওসি, পোর্টালের সংশ্লিষ্টরাসহ ১১ জন।    

পরে এ বিষয়ে আইনজীবী কাজল বলেন, গত ২৩ জুলাই ‘সুপ্রিম কোর্টে ঈদ অফার: টাকা দিলেই খালাস’ শীর্ষক একটি সংবাদ প্রকাশ করে বাংলামেইল।  ওই রিপোর্টে বলা হয়, ‘বিভিন্ন বিচারপতির নাম ভাঙিয়ে তথাকথিত কিছু দালাল সম্প্রতি সুপ্রিম কোর্টে লাখ লাখ টাকার জামিন বাণিজ্য চালাচ্ছে। এই দালালচক্রের সঙ্গে কিছু অ্যাডভোকেট ও ব্যারিস্টারও জড়িত বলে অভিযোগ আছে।  ঈদের আগে বড় বড় মামলায় জামিন করিয়ে দেয়ার প্রলোভন দিয়ে আসামিদের কাছ থেকে নেয়া হচ্ছে মোটা অংকের টাকা। এ অবস্থায় গুঞ্জন উঠেছে, আদালত পাড়ায় জামিনের ঈদ অফার চলছে।’

এ রিপের্ট প্রকাশের পর ২৪ জুলাই রুহুল কুদ্দুস কাজল বাংলামেইল বরাবরে লিগ্যাল নোটিশ দেন। কিন্তু নোটিশের জবাব না দেয়ায় তিনি হাইকোর্টে রিট করেন।