ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধে তথ্য মন্ত্রণালয়ের নোটিশ

প্রকাশিত: ০৬:৩০ পিএম, ২৪ নভেম্বর ২০১৬

বাংলাদেশে সম্প্রচার হচ্ছে এমন কয়েকটি বিদেশি টেলিভিশন চ্যানেলে এদেশীয় বিজ্ঞাপন প্রচার করায় ওইসব চ্যানেল কেন বন্ধ করা হবে না তা জানতে চেয়েছে তথ্য মন্ত্রণালয়। এদেশে বিদেশি চ্যানেল পরিচালনাকারী দুই প্রতিষ্ঠান ন্যাশনওয়াইড মিডিয়া লি. ও যাদু ব্রডব্যান্ড লিমিডেটকে এই নোটিশ দেয়া হয়।

তথ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আখতারুজ্জামান তালুকদার স্বাক্ষরিত গত মঙ্গলবার (২২ নভেম্বর) দেয়া চিঠিতে উল্লেখ করা হয়, বেশ কয়েকটি বিদেশি চ্যানেল ডাউনলিংকের মাধ্যমে প্রচারের জন্য অনুমতি দেয়া হয়। কিন্তু কয়েকটি বিদেশি চ্যানেলে স্বদেশি বিজ্ঞাপন প্রচারের অভিযোগ পাওয়া যাচ্ছে।

নোটিশে উল্লেখ করা হয়, কেবল টেলিভিশন নেটওযার্ক পরিচালনা আইন- ২০০৬ অনুযায়ী ১৯ ধারার ১৩ উপধারা অনুযায়ী বাংলাদেশের দর্শকদের জন্য বিদেশি কোনো টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা নিষিদ্ধ করা হয়েছে। আইনের ২৮ ধারায় এই অপারাধের জন্য সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ডসহ অন্যান্য শাস্তির বিধান রয়েছে। কাজেই বিদেশি চ্যানেলে এদেশীয় বিজ্ঞাপন একটি অবৈধ কার্যক্রম। তাই আপনাদের বরাদ্দকৃত কোনো চ্যানেল এই ধরনের কাজ করছে কি-না তা জানানোর জন্য অনুরোধ করা হলো। আর এই ধরনের কাজ করলে কেন ওইসব বিদেশি চ্যানেল বন্ধ করা হবে না তা জানানোর জন্য বলা হলো।

এইচএস/বিএ