ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

সম্প্রচার নীতিমালা পুড়িয়ে দিলেন সাংবাদিক নেতারা

প্রকাশিত: ০৮:০৪ এএম, ০৫ আগস্ট ২০১৪

মন্ত্রিসভায় অনুমোদন হওয়া জাতীয় সম্প্রচার নীতিমালা, ২০১৪ এর কপিতে আগুন দিয়েছেন সাংবাদিক নেতারা। একই সঙ্গে এই নীতিমালা না মানার ঘোষণা দিয়েছে সাংবাদিকদের দুটি সংগঠন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকার সাংবাদিক ইউনিয়নের একাংশ এক সমাবেশ থেকে এ ঘোষণা দেয়। অনুমোদিত এ নীতিমালার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশের আগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি শওকত মাহমুদ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে গণমাধ্যমের ‘স্বাধীনতার শত্রু’ হিসেবে ঘোষণা করেন। একই সঙ্গে পাস হওয়া নীতিমালা বাতিল না হওয়া পর্যন্ত যাতে তথ্যমন্ত্রীকে জাতীয় প্রেসক্লাবে দেখা না যায় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রেসক্লাবের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, এই নীতিমালা প্রতিহত করতে না পারলে সাংবাদিকদের স্বাধীনতা বলতে কিছু থাকবে না। তাই রক্ত দিয়ে হলেও তারা এই নীতিমালা প্রতিহত করবেন। সরকার এই নীতিমালা করার মাধ্যমে গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়। তাই এটা কোনোভাবেই মানা হবে না।

সমাবেশ শেষে বিক্ষোভ করেন সাংবাদিক নেতারা। এরপর তাঁর নীতিমালার কপিতে আগুন দিয়ে তা না মানার ঘোষণা দেন।

সমাবেশে বক্তব্য দেন সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, আবদুল হাই শিকদার, এম এ আজিজ, সৈয়দ আবদাল আহমেদ প্রমুখ। বক্তারা জানান, এই নীতিমালা বাতিলের দাবিতে মাসব্যাপী বিক্ষোভ কর্মসূচি চলবে। পাশাপাশি গণমাধ্যমের শীর্ষ কর্মকর্তা, সম্পাদক ও সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে মতবিনিময় সভা করা হবে। শেষে বৃহত্তর একটি সমাবেশ করা হবে।