ভিডিও EN
  1. Home/
  2. গণমাধ্যম

সাংবাদিকতা অবশ্যই বস্তুনিষ্ঠ হতে হবে : ইনু

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২৮ মে ২০১৮

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, কোনো সংঘাতের ঘটনা বা সংবেদনশীল সংবাদ পরিবেশনে বস্তুনিষ্ঠতা বজায় রাখা ও উস্কানি পরিহার করে শান্তির লক্ষ্যে কাজ করাই গণমাধ্যমের দায়িত্ব। বিরোধপূর্ণ ঘটনায় সাংবাদিকতা অবশ্যই তথ্যনির্ভর ও বস্তুনিষ্ঠ হতে হবে, যাতে গুজব বিলীন হয়ে যায়।

আন্তর্জাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান ‘ইন্টারনিউজ’র সহায়তায় বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)’র আয়োজনে রাজধানীর ফার্মগেটে ডেইলি স্টার মিলনায়তনে রোববার দিনব্যাপী ‘কনফ্লিক্ট সেনসিটিভ জার্নালিজম’ শীর্ষক কর্মশালার সমাপনীতে তথ্যমন্ত্রী এ কথা বলেন।

তথ্যমন্ত্রী আরও বলেন, ‘তথ্যের ঘাটতি গুজবের পৃথিবী তৈরি করে। মিয়ানমার থেকে আগত ১০ লাখেরও বেশি রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় নেয়ার ঘটনাসহ প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিভিন্ন ঘটনার বিষয়ে সাংবাদিকতাও যাতে কখনো বিভ্রান্তিকর বা উস্কানিমূলক না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান হাসানুল হক ইনু।

বিএনএনআরসি’র প্রধান নির্বাহী এ এইচ এম বজলুর রহমানের সভাপতিত্বে কর্মশালার সমাপনীতে বক্তব্য রাখেন ইন্টারনিউজ প্রতিনিধি নিকোলাস নিউজেন্ট এবং ইন্টারনিউজ বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর সায়েদ জায়েন আল মাহমুদ। সংঘাত সংবেদনশীল সাংবাদিকতা এবং প্রতিবেদন তৈরিতে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির জন্য ইন্টারনিউজ এবং বিএনএনআরসি’র ধারাবাহিক উদ্যোগের এটি ছিল তৃতীয় কর্মশালা এর আগের দুটি কর্মশালা চট্টগ্রাম ও কক্সবাজারে অনুষ্ঠিত হয়।

এফএইচএস/এমআরএম/জেআইএম

আরও পড়ুন