ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

জন্মশতবর্ষে শিল্পী সুলতান

দুই বছরের অনুষ্ঠানমালার পরিকল্পনা

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ১২:৫০ পিএম, ০৯ আগস্ট ২০২৪

প্রখ্যাত চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মশতবর্ষ ১০ আগস্ট। সে উপলক্ষে ২ বছর ধরে অনুষ্ঠানমালার আয়োজন করতে যাচ্ছে জন্মশতবর্ষে সুলতান জাতীয় ও আন্তর্জাতিক উদ্যাপন কমিটি। জন্মশতবর্ষে সুলতান জাতীয় ও আন্তর্জাতিক উদ্যাপন কমিটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এমন পরিকল্পনার কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিল্পী সুলতান এই ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে বিশেষভাবে প্রাসঙ্গিক। বৈষম্যবিরোধী চেতনার নন্দন-বীজ নিহিত আছে তাঁর কাজে। শোষণের বিরুদ্ধে বাংলাদেশের ভূমিপুত্র-কন্যাদের বিদ্রোহী উত্থানের মহাকাব্যিক একেকটি গাথারূপে পাঠ করা যায় সুলতানের শিল্পকর্ম। সাম্য আর সৌন্দর্যের যুগল শিল্পভাষার এক মহান স্রষ্টা শিল্পী সুলতান বারবারই তারুণ্য আর কৃষিসভ্যতার বিদ্রোহী উত্থানপর্বের রূপকল্প তুলে ধরেছেন।

আরও পড়ুন

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, শতবর্ষে সুলতান জাতীয় ও আন্তর্জাতিক উদ্যাপন কমিটি বৈষম্যবিরোধী ছাত্র-জনতার এই ঐতিহাসিক অভ্যুত্থানকে পূর্ণ সমর্থন করে। দেশের বর্তমান ক্রান্তিলগ্নে ১০ আগস্ট শতবর্ষের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করতে না পারার জন্য কমিটি দুঃখ প্রকাশ করছে।

উদযাপন কমিটির আহ্বায়ক মনিরুল ইসলাম এবং সদস্য সচিব নাসির আলী মামুন স্বাক্ষরিত এ আহ্বানে আরও জানানো হয়, এ বছর সুলতান জন্মশতবার্ষিকীর ২ বছরব্যাপী অনুষ্ঠানমালা আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে। সবার অংশগ্রহণে সুলতান জন্মশতবার্ষিকী পালিত হবে।

এসইউ/এমএস

আরও পড়ুন