ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

দোনাগাজী পদক পেলেন ৬ জন

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৭:০৭ পিএম, ১১ জুন ২০২৩

চর্যাপদ সাহিত্য একাডেমি প্রদত্ত ‘দোনাগাজী পদক ২০২২-২০২৩’ দেওয়া হয়েছে। গত ১০ জুন বিকেলে চাঁদপুরের একটি চাইনিজ রেস্টুরেন্টে এ পদক তুলে দেওয়া হয়। বিল্লাল হোসেনের বাঁশির সুরের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। উদ্বোধন করেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক নাসরীন জাহান।

বিভিন্ন ক্যাটাগরিতে ৬ জনকে দেওয়া হয় দোনাগাজী পদক। ২০২২ সালে কবিতায় শিহাব শাহরিয়ার, কথাসাহিত্যে পারভীন সুলতানা, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ এবং ২০২৩ সালে কবিতায় মজিদ মাহমুদ, গবেষণা সাহিত্যে পীযূষ কুমার ভট্টাচার্য্য ও চর্যাগীতিতে শামসুল হুদা এ পদক লাভ করেন।

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে মহাপরিচালক অ্যাডভোকেট রফিকুজ্জামান রণির সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি জাহিদুল হক।

আরও পড়ুন: আনন ফাউন্ডেশনের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

অতিথি ছিলেন কবি আশরাফ আহমদ ও কবি জামসেদ ওয়াজেদ। শুভেচ্ছা বক্তব্য দেন নিয়ন্ত্রণ পরিষদের চেয়ারম্যান আসাদুল্লা কাহাফ, পরিচালক শিউলী মজুমদার, কবি সজীব মোহাম্মদ আরিফ।

শংসাপত্র পাঠ করেন সহ-সভাপতি আয়শা আক্তার রুপা, পরিচালক শিউলী মজুমদার, সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক, নির্বাহী পরিচালক আইরিন সুলতানা লিমা, বিজ্ঞান ও আইসিটি পরিচালক রাসেল ইব্রাহীম এবং নির্বাহী সদস্য কামরুন্নাহার বিউটি। সংগীত পরিবেশন করেন ইলা ইয়াসমিন।

এ সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আমিন, উপমহাপরিচালক নন্দিতা দাস, অ্যাডভোকেট ইমাম হোসেন টিটু, চিত্রশিল্পী তাফাজ্জাল হোসেন তাফু, অ্যাডভোকেট খালেদ, সহকারী পরিচালক ফেরারী প্রিন্স, উপপরিচালক জান্নাতুল ফেরদাউস সুপ্ত, প্রচার ও প্রকাশনা পরিচালক নাজমুল ইসলাম, আর্কাইভ ও নথিব্যবস্থাপনা পরিচালক আল আমিন সানি, অর্থ অডিটর আমিন উদ্দিন এবং তথ্য পরিচালক জান্নাতুল মাওয়া প্রমুখ।

আরও পড়ুন: মমতাজ সবুর সাহিত্য সম্মাননা পাচ্ছেন কবি কামাল চৌধুরী 

মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কৃতি সন্তান কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সাল থেকে এ পদক দিয়ে আসছে চর্যাপদ একাডেমি। এর আগে মনি হায়দার, মোহাম্মদ নূরুল হক, নিলুফা আক্তার, মামুন রশীদ, প্রত্যয় হামিদসহ প্রতিশ্রুতিশীল লেখকরা পেয়েছেন এ পদক।

এসইউ/জিকেএস

আরও পড়ুন