ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

বেঙ্গলে ঢালী আল মামুনের শিল্প প্রদর্শনী

প্রকাশিত: ০৬:২৫ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে উদ্বোধন করা হয় ঢালী আল মামুনের স্থাপনা শিল্পের একক প্রদর্শনী। ‘টাইম, কো-ইন্সিডেন্স অ্যান্ড হিস্টরি’ শীর্ষক এ প্রদর্শনীতে স্থান পেয়েছে ড্রয়িং, ভাস্কর্য ও চলমান চিত্রকল্প। মোট শিল্পকর্মের সংখ্যা ১২টি। প্রদর্শনী চলবে ১৯ মার্চ পর্যন্ত।

শনিবার উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন শিল্পী ঢালী আল মামুন, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান লুভা নাহিদ চৌধুরী এবং উপ-পরিচালক সাদিয়া রহমান।

শিল্পী ঢালী আল মামুনের জন্ম ১৯৫৮ সালে। তিনি ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমএফএ এবং ১৯৯৩-৯৪ সালে জার্মান সরকারের বৃত্তির অধীনে ডিএএডি ফেলোশিপ সম্পন্ন করেন। মামুন ২০০০ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ১৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পদক এবং ২০০৬ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ১২তম এশিয়ান আর্ট বিয়েনালে গ্র্যান্ড প্রাইজ লাভ করেন। ২০১৩ সালে তিনি ইতালির ভেনিস বিয়েনালে বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করেন।

mamun-art

ঢালী আল মামুনের স্থাপনা শিল্পকর্ম নাটকীয়ভাবে উপস্থাপিত বৈষয় বৈচিত্র্য দারুণভাবে নাড়া দেয়। তাঁর ড্রয়িং, চিত্রকর্ম, গতিময় ভাস্কর্য এবং স্থাপনা, স্থানিক বাস্তবতায়, জ্ঞান এবং অভিজ্ঞতার যে বহুবিধ প্রক্রিয়া বিভিন্ন সময়ে একই বিন্দুতে মিলিত হয়েছে, তা উদ্ভাবনে উদ্যোগী হয়।

এ প্রদর্শনীতে আলো, বয়ন-বিন্যাস এবং অবয়বের স্তরান্তরের মধ্য দিয়ে মামুন জটিল ও নাটকীয় অভিজ্ঞতার রূপক নির্মাণ করেছেন। তার এ প্রয়াস এ অঞ্চলের ইতিহাস ও অতীত স্মৃতির ওপর আলোর বিচ্ছুরণ ঘটিয়েছেন স্বতন্ত্র ভঙ্গিমায়।

এসইউ/এমএস