ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

‘তিনি আমাদের ভিতরে জমে থাকা আগুনের ব্যবহার শেখালেন’

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০১:১৭ পিএম, ২৩ ডিসেম্বর ২০২১

সাইফুল্লাহ মাহমুদ দুলাল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার পঞ্চাশ বছর উপলক্ষে মন্ট্রিয়লের খ্যাতিমান চিত্রশিল্পী রাকীব হাসানের চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। লস অ্যাঞ্জেলেসের বাংলাদেশের কনসুলেটে তার সঙ্গে আরও একজন শিল্পী ছিলেন, তিনি হচ্ছেন ইসাবেল জামান।

বাংলাদেশ কনসুলেট আয়োজিত দুই দিনব্যাপী প্রদর্শনী দর্শকদের মাঝে ব্যাপক প্রশংসিত হয়। রাকীবের রং, রেখা আর আবেগের বর্ণময় প্রলেপে তার ক্যানভাসকে বিমূর্ত ভাবনার এক মঞ্চ করে তোলে। যেখানে একেকটি রং প্রতিনিধিত্ব করছে রাকীবের অলিখিত নাটকের সেই সব চরিত্র; যারা নিজেদের মধ্যে আবেগ ও সংরাগের বিনিময়ে একটি আখ্যান রচনা করতে থাকে।

ক্যানভাসে রাকীব মানব বা মানবী-শরীরের সামান্য আভাসকে রেখায়িত করে দর্শককে ডুবিয়ে রাখতে চান অদৃশ্যের সংগীতে। যেখানে একেকটি রং হচ্ছে একেকটি স্বর। যার সমন্বয়ে জন্ম নিচ্ছে রঙের রাগিনী।

jagonews24

রাকীব কবিতাও লেখেন। ছবির পাশাপাশি কবিতায়ও বঙ্গবন্ধুর কথা বলেন এভাবে: ‘আগুনের ভিতরে দাঁড়িয়ে তিনি আগুন দেখছেন/…একদিন ময়দানে ডেকে/ তিনি আমাদের ভিতরে জমে থাকা আগুনের ব্যবহার শেখালেন’!

অন্যদিকে ইসাবেল জামান রুচির ভিন্ন এক ভূখণ্ডকে আমাদের সামনে মূর্ত করে তোলেন। যেখানে শৈলী ও বিমূর্তায়ন গৌণ হয়ে যায় তার ভাবনার প্রতাপে।

বঙ্গবন্ধুকে আঁকতে গিয়ে আমাদের শিল্পীরা প্রতিকৃতির ধারণার বাইরে গিয়ে কমই ভাবতে পারেন। কিন্তু ইসাবেল ওই ভাবনাকে এড়িয়ে এঁকেছেন এমন এক বঙ্গবন্ধুকে, যেখানে শিল্পিত হয়ে উঠেছেন ইতিহাসের এই মহানায়ক।

এসইউ/জিকেএস

আরও পড়ুন