ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

জয়নুল চারুপীঠের শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

প্রকাশিত: ০৯:১৮ এএম, ১৯ ডিসেম্বর ২০১৫

আগামী ২৯ ডিসেম্বর  শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০১তম জন্মবার্ষিকী। মহান শিল্পীর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে জয়নুল শিশু চারুপীঠের শিক্ষার্থীদের অংশগ্রহণে গত ১৮ ডিসেম্বর ২০১৫ শুক্রবার বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিশু চিত্রাঙ্কন  প্রতিযোগিতা  সংগ্রহশালার হলরুমে অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতাটির উদ্বোধন করেন জয়নুল শিশু চারুপীঠের পরিচালক ড.বিজয় কৃষ্ণ বণিক।

প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্র/ছাত্রীদের মোট পাঁচটি পর্বে বিভক্ত করে এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রথম থেকে দ্বিতীয় শ্রেণি প্রথম পর্বে আঁকার বিষয় ‘ইচ্ছেমত গ্রামের দৃশ্য’, তৃতীয় থেকে চতুর্থ শ্রেণি দ্বিতীয় পর্বে আঁকার বিষয় ‘শীতকালের দৃশ্য’,পঞ্চম থেকে ষষ্ঠ শ্রেণি তৃতীয় পর্বে আঁকার বিষয় ‘জয়নুল আবেদিন সংগ্রহশালা’, সপ্তম থেকে অষ্টম শ্রেণি চতুর্থ পর্বে আঁকার বিষয় ‘জয়নুল শিশু চারুপীঠ’ এবং নবম থেকে দশম শ্রেণি পঞ্চম পর্বে আঁকার বিষয় ছিল ‘শিল্পাচার্যের প্রতিকৃতি’।

প্রতিযোগিতায় প্রথম পর্বে ১৩ জন, দ্বিতীয় পর্বে ৫ জন, তৃতীয় পর্বে ৮ জন এবং চতুর্থ পর্বে ৫জন এবং ৫ম পর্বে ৪জনসহ মোট ৩৫জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রতিযোগিতায়  প্রথম পর্বে ১ম স্থান অর্জন করে ছুনহেরা মারইয়াম, ২য় স্থান ফাইরুজ মোবাশ্বিরা ও ৩য় স্থান রামিশা মাহ্জাবিন। দ্বিতীয় পর্বে ১ম স্থান অর্জন করে আবু জয়নুল সালমান আদিব,২য় স্থান মোহর বণিক ঋক ও ৩য় স্থান কনক জাহান হৃদিতা। তৃতীয় পর্বে ১ম স্থান অর্জন করে মো: মাজহারুল ইসলাম ফাহিম,২য় স্থান ত্রিদিব চৌহান (অলিন্দ) ও ৩য় স্থান আদিবা বিনতে হাসান। চতুর্থ পর্বে ১ম স্থান অর্জন করে রওনক জাহান রুহানী,২য় স্থান সায়মা রহমান প্রাপ্তি ও ৩য় স্থান নৈঋতা পাল কৃষ্ণা এবং পঞ্চম পর্বে ১ম স্থান অর্জন করে মাহ্মুদুল হাসান তনয়, ২য় স্থান রাকিব আহমেদ ও ৩য় স্থান সাব্বির হোসেন (লিয়ন)।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন জয়নুল শিশু চারুপীঠের প্রশিক্ষক শিল্পী বাদল চক্রবর্ত্তী, শিল্পী নীল কমল রায় ও শিল্পী দিদারুল হোসাইন লিমন।

আগামী ২৯ ডিসেম্বর ২০১৫ শিল্পাচার্যের ১০১তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান মঞ্চ থেকে বিজয়ীদের পুরষ্কার ও সনদপত্র প্রদান করা হবে।

এইচআর/এমএস