ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

একত্রিত হয়ে সাহস দেবেন লেখকরা

প্রকাশিত: ০৬:৫৮ এএম, ১৯ নভেম্বর ২০১৫

বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দিতে এবং অন্যান্য দেশের কবি-সাহিত্যিকদের মধ্যে যোগসূত্র তৈরি করতে ঢাকায় শুরু হচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন। ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল বা ঢাকা লিট ফেস্ট নামের এ সম্মেলনে বিশ্বের ১৪টি দেশ থেকে কবি, সাহিত্যিক, লেখক, বিজ্ঞানী, সাংবাদিক ও সমালোচকদের অংশ নেয়ার কথা রয়েছে।

২০১১ সাল থেকে প্রতিবছর এই উৎসবটি `হে ফেস্টিভ্যাল` নামে আয়োজিত হয়ে আসছিল। এ বছর এমন সময় এ আয়োজন হচ্ছে, যখন কয়েকজন বিদেশি নাগরিকের হত্যাকাণ্ডে ভ্রমণে সতর্কতা আরোপ করেছে কয়েকটি রাষ্ট্র। একাধিক ব্লগার, লেখক ও প্রকাশক হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগও রয়েছে। তবে আয়োজকরা মনে করছেন, এমন ভীতিকর পরিস্থিতিতে খোলামেলা আলোচনায় এ ধরনের আয়োজন খুব দরকার।

উৎসবের অন্যতম পরিচালক সাদাফ সায বলেন, বিশেষ করে এই সময়ে এ রকম উদ্যোগ করাটা খুবই জরুরি। আমরা সব লেখকরা যখন একত্র হতে পারছি সবাই একেকজনকে সাহস দেবে। এটা খুবই জরুরি।

আয়োজকরা জানান, বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দিতে এবং অন্যান্য দেশের কবি-সাহিত্যিকদের মধ্যে যোগসূত্র গড়ার তাগিদে এ উৎসব। সাদাফ সায আরো বলেন, নিজের চিন্তা নিজের মনের কথা যদি একটা লেখার মধ্যে লিখি আর সেখানে যদি ভয় পাই তার চেয়ে খারাপ আর কিছু নেই। সেজন্যই বিশেষ করে এখনকার পরিস্থিতিতে এমন উদ্যোগ নেয়া জরুরি।

বিদেশিদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকায় এ বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে আয়োজকরা জানিয়েছেন।বিবিসি।

এসআইএস/আরআইপি