ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

আবুল মনসুর আহমদের জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ১১:৪২ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৫

আজ ৩ সেপ্টেম্বর। বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ১১৭তম জন্মবার্ষিকী। ১৮৯৮ সালের আজকের এই তারিখে জন্মগ্রহণ করেছিলেন বরেণ্য এ কলমসৈনিক। তার জন্মবার্ষিকী উপলক্ষে আবুল মনসুর আহমদ স্মৃতি সংসদ ঢাকা ও ময়মনসিংহের ধানীখোলায় তার পৈতৃক বাসভবনে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৪ সেপ্টেম্বর) আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দিনব্যাপি (সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত) আবুল মনসুর আহমদ স্মৃতি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

অনুষ্ঠানে আবুল মনসুর গবেষক, প্রাবন্ধিক ও লেখকেরা উপস্থিত থাকবেন। এ ছাড়া থাকবেন দেশের খ্যাতিমান লেখক, সাংবাদিক ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকেরা। অনুষ্ঠান উপলক্ষে লেখকের কিছু মৌলিক বই নতুনভাবে প্রকাশ করা হবে।

অত্যন্ত সফল রাজনীতিবিদ আবুল মনসুর আহমদ, শের-এ-বাংলা একে ফজলুল হকের ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট সরকারের প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন এবং ১৯৫৭ সালে প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারে ছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী। পূর্ববাংলার স্বার্থের সপক্ষে শক্ত অবস্থান ও নানাবিধ উদ্যোগের জন্য, বিশেষ করে শিল্পায়নের ক্ষেত্রে তার সুনাম রয়েছে।

তার রচনা সম্ভারের মধ্যে রয়েছে বিখ্যাত বিদ্রুপাত্মক গ্রন্থাবলী- আয়না, আসমানি পর্দা, গালিভারের সফরনামা ও ফুড কনফারেন্স। আরো রয়েছে বাংলার সামাজিক ও রাজনৈতিক ইতিহাসের ওপর বিখ্যাত রচনাবলী। তার আত্মজীবনীমূলক দুটি গ্রন্থ হচ্ছে আত্মকথা ও আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর।

উল্লেখ্য, আবুল মনসুর আহমদের ওপর গবেষণাকর্মের জন্য এই প্রথম পাঁচজনকে পুরস্কার দেয়া হচ্ছে। তারা হচ্ছেন নুরুল আমিন, রাজীব হুমায়ুন, মিজানুর রহমান, চেঙ্গিস খান ও ইমরান মাহফুজ। বিশেষ সম্মাননা স্মারক দেওয়া হবে রফিকুল ইসলামকে।

বিএ