ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

৭ গুণী শিল্পী পাচ্ছেন ‘শিল্পকলা পদক’

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১২:২৭ পিএম, ১৮ জুলাই ২০১৭

শিল্পকলা পদক পাচ্ছেন দেশের ৭ গুণী শিল্পী। শিল্পের বিভিন্ন শাখায় অবদান রাখার জন্য তাদেরকে এ পুরস্কার দেয়া হবে।

বৃহস্পতিবার (২০ জুলাই) বিকেল ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাদের হাতে পুরস্কার তুলে দেবেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করেছে।  

যে ৭টি বিষয়ে পদক দেয়া হচ্ছে-যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, ফটোগ্রাফি, চারুকলা, লোকসংস্কৃতি, নাট্যকলা ও কণ্ঠসংগীতে। ‘শিল্পকলা পদক-২০১৬’ পাওয়া গুণীজনরা হলেন- পবিত্র মোহন দে, মো. গোলাম মোস্তফা খান, গোলাম মুস্তাফা, কালিদাস কর্মকার, সিরাজ উদ্দিন খান পাঠান, সৈয়দ জামিল আহমেদ ও মিতা হক।

মঙ্গলবার দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে এ কথা জানান বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ শাখার প্রধান এস এম সালাউদ্দিন। 

shilpokola

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক উৎপল কুমার দাস, প্রশিক্ষণ বিভাগের পরিচালক মো. শাওকাত ফারুক এবং একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মো. মনিরুজ্জামান। 

পদক প্রদান অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মো. ইব্রাহীম হোসেন খান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর ও স্বাগত বক্তব্য দিবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক, একাডেমির সচিব, একাডেমির ৬ জন পরিচালক, ৭ জন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ১ জন প্রতিনিধি (যুগ্ম-সচিব পদমর্যাদার নিচে নয়) সমন্বয়ে সর্বমোট ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদক প্রদানের ক্ষেত্রে এবং পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। 

‘শিল্পকলা পদক’-এর জন্য নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, ১ লাখ টাকা সম্মানি ও একটি সনদ দেয়া হয়।  

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে গত ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। এটি একটি জাতীয় কার্যক্রম। দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজন এবং তাদের কর্মকে চিহ্নিত করে সাংস্কৃতিক পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ‘শিল্পকলা পদক’ প্রদান নীতিমালা অনুযায়ী পদক প্রদান করা হয়ে থাকে।

এফএইচএস/জেএইচ/পিআর