ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

চেতনায় জয় বাংলা কবিতা পাঠ ও দাগ সাহিত্য পুরস্কার প্রদান

প্রকাশিত: ০৫:৩০ এএম, ১৩ মে ২০১৭

দাগ’র সহযোগিতায় রবীন্দ্র জার্নালের আয়োজনে ১০০ কবির কণ্ঠে চেতনায় জয় বাংলা কবিতা পাঠের আসর ও দাগ সাহিত্য পুরস্কার ২০১৭ প্রদান অনুষ্ঠিত হয়।

১২ মে শুক্রবার সকাল ১১টায় বিশ্ব সাহিত্য কেন্দ্রে জাতীয় সংগীতের মাধ্যমে এ অনুষ্ঠান শুরু হয়।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন কবি কাজী রোজী এমপি। প্রধান অতিথি ছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ কৃষি প্রযুক্তি ইনস্টিটিউটের চেয়ারম্যান ও রবীন্দ্র জার্নালের সম্পাদক মো. ইসরাফিল আলম এমপি।

বিশেষ অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী, কবি আমিনুল ইসলাম, কবি গোলাম কিবরিয়া পিনু, কবি আরিফুল হক কুমার, কবি প্রত্যয় হামিদ।

অনুষ্ঠানে রবীন্দ্র জার্নালের ৫০তম সংখ্যার মূল্যায়ন ভিত্তিক আলোচনা করেন কবি আমিনুল ইসলাম। তিনি বলেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কাচারি বাড়ি নওগাঁ জেলার আত্রাই উপজেলার পতিসর থেকে প্রকাশিত হয় রবীন্দ্র জার্নাল। ইসরাফিল আলম এমপির সম্পাদনায় বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশ করা হয় এটি। রবীন্দ্র জার্নাল একটি অনবদ্য আয়োজন।’

daag

এরপর দাগ সাহিত্য পুরস্কার ২০১৭ প্রদান করা হয়। এবার কথাসাহিত্যে সেলিনা হোসেন, কবিতায় হাসান হাফিজ, প্রবন্ধে সাইফুর রহমান, নাটকে দেওয়ান শামসুর রকিব, উদ্যোক্তা হিসেবে চ্যানেল আইয়ের ভাগ্যলক্ষ্মী এবং তরুণ কবি আদিত্য নজরুলকে এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার হিসেবে উত্তরীয়, ক্রেস্ট, সম্মাননাপত্র ও নগদ অর্থ প্রদান করা হয়।

সবশেষে ১০০ কবির কণ্ঠে কবিতা পাঠ পর্বে অংশগ্রহণ করেন কবি তুষার প্রসূন, তুষার কবির, শিকদার ওয়ালীউজ্জামান, খালেদ রাহী, সাফিনা আক্তার, জেবুন্নেসা হেলেন, চন্দ্রশীলা ছন্দা, সালাহ উদ্দিন মাহমুদ, ফারুক মাহমুদ প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ছড়াকার আলম তালুকদার। সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন দাগ সম্পাদক মিজানুর রহমান বেলাল এবং নির্বাহী সম্পাদক আবু হেনা মোস্তফা কামাল।

এসইউ/এমএস

আরও পড়ুন