ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

সাহিত্যে কুসুম শিকদারের পুরস্কার লাভ

প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৫

জীবনের প্রথম বই ক্যাটাগরিতে সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার লাভ করেছেন অভিনেত্রী কুসুম শিকদার। বৃহস্পতিবার বাংলা একাডেমিতে এক অনুষ্ঠানে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন আনন্দ আলোর সম্পাদক রেজানুর রহমান।

জানা গেছে, অন্বেষা প্রকাশন থেকে প্রকাশিত জীবনের প্রথম বই ক্যাটাগরিতে কুসুম সিকদারের ‘নীল ক্যাফের কবি’ গ্রন্থটিকে পুরস্কার দেওয়া হচ্ছে । এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কুসুম শিকদারের প্রথম গ্রন্থ ‘নীল ক্যাফের কবি’।

একই ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন অনিন্দ্য থেকে প্রকাশিত মাহবুব আজীজের ‘ঠিক সন্ধ্যার আগে’, সময়কাল থেকে প্রকাশিত গালিব রহমানের ‘যে সুতোয় বোনা যায় সমতল আবাস’।

এবার ‘ক’ শাখায়: প্রবন্ধে সময় প্রকাশন থেকে প্রকাশিত শামসুজ্জামান খান এর ‘রাষ্ট্র ধর্ম ও সংস্কৃতি’, উপন্যাসে অনন্যা থেকে প্রকাশিত ইমদাদুল হক মিলন এর ‘সাড়ে তিন হাত ভূমি’, শিশুসাহিত্যে (যৌথভাবে) অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত মোশতাক আহমেদ এর ‘হিমালয়ে রিবিট’, সময় থেকে প্রকাশিত আলম তালুকদার এর ‘হাওয়া আর রোদের ছড়া’, কবিতায় কুঁড়েঘর প্রকাশনী থেকে প্রকাশিত রেজাউদ্দিন স্টালিন এর ‘বায়োডাটা’ পুরস্কার পাচ্ছেন।

সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কারের মূল্যমান ‘ক’ শাখায় প্রতিটি ৩০ হাজার টাকা এবং একটি ক্রেস্ট। ‘খ’ শাখায় প্রতিটি ১০ হাজার টাকা ও একটি ক্রেস্ট। মার্চ মাসের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে।

এএইচ/আরআই