ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হলেন আফসানা বেগম

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হয়েছেন কথাসাহিত্যিক ও অনুবাদক আফসানা বেগম। ৫ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে বলা হয়, জাতীয় গ্রন্থকেন্দ্র আইন, ১৯৯৫ এর ধারা-১০ (২) অনুযায়ী আফসানা বেগমকে আগামী ২ বছরের জন্য জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক পদে নিয়োগ দেওয়া হলো। নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

আফসানা বেগমের জন্ম ২৯ অক্টোবর ১৯৭২ সালে ঢাকায়। বাবার চাকরির সুবাদে শৈশব-কৈশাের কেটেছে বিভিন্ন জেলায়, বিশেষত দিনাজপুরে। দিনাজপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয় থেকে এসএসসি এবং ঢাকার হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেছেন।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে আন্তর্জাতিক উন্নয়ন ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর করেছেন যুক্তরাজ্যের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে। সেখানেই পিএইচডি গবেষণা করছেন।

তার লেখা উল্লেখযোগ্য বই হলো- ‘প্রতিচ্ছায়া’, ‘বেদনার আমরা সন্তান’, ‘একলা মেঘের চিঠি’, ‘মুখোশের আড়ালে’, ‘আমি অথবা আমার ছায়া’, ‘দিনগত কপটতা’ প্রভৃতি। অনুবাদ করেছেন নাদিন গর্ডিমার, উইলিয়াম ফকনার, হুলিও কোর্তাসার, অ্যালিস মানরাে, আইজাক আসিমভ, ফিদেল কাস্ত্রোসহ বেশ কয়েকজন লেখকের কালজয়ী রচনা। ২০১৪ সালে পেয়েছেন জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার।

এসইউ/জেআইএম

আরও পড়ুন