ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

কোটা সংস্কার আন্দোলন

দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে ৩০ লেখকের বিবৃতি

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০২:৩৫ পিএম, ০৩ আগস্ট ২০২৪

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী চলমান পরিস্থিতি সৃষ্টি এবং আন্দোলনকারীদের ওপর হামলার তীব্র নিন্দা ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন লেখকরা। ৩ আগস্ট কবি শাহেদ কায়েস প্রেরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ঢাকাসহ সারাদেশে কোটা সংস্কার আন্দোলন দমন করতে গিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজীরবিহীন ভূমিকায় শিক্ষার্থীসহ ২ শতাধিক মানুষ শহীদ হয়েছেন। অসংখ্য মানুষ আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। ফলে দেশজুড়ে ভয়াবহ একটি বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এ নৃশংসতায় বাংলাদেশের সাম্প্রতিক লেখকরা মর্মাহত ও বিক্ষুব্ধ। তারা আন্দোলনকারীদের ওপর হামলার তীব্র নিন্দা ও হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, লেখকরা সরকারকে দ্রুত জনগণ ও আন্দোলনকারীদের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে এমন ইতিবাচক সিদ্ধান্ত নিয়ে রাষ্ট্রীয় এই সংকটের সমাধানের লক্ষ্যে কিছু দাবি জানিয়েছেন। তাদের দাবিগুলো হচ্ছে:
১. কোটা সংস্কার আন্দোলন দমনের নামে সংঘটিত সকল হত্যাকাণ্ডের নিরপেক্ষ, গ্রহণযোগ্য তদন্ত ও বিচার করা।
২. আন্দোলনকারী শিক্ষার্থী ও সাধারণ জনতার বিরুদ্ধে গণগ্রেফতার ও গণমামলা বন্ধ করে অবিলম্বে আটককৃত ছাত্র-জনতাকে মুক্তি দেওয়া।
৩. কারফিউ তুলে নিয়ে জনমনে স্বস্তি ফিরিয়ে আনা এবং অতিদ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।
৪. শিক্ষার্থী এবং সাধারণ জনগণকে হয়রানি বন্ধ করা।

৫. কোটা সংস্কার আন্দোলনে প্রত্যেক শহীদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান এবং হাসপাতালে চিকিৎসাধীন আহত আন্দোলনকারীদের চিকিৎসার দায়িত্ব নেওয়া।
৬. আন্দোলনকারীদের যৌক্তিক দাবিগুলো আমলে নিয়ে সংকট উত্তরণের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করা।
৭. এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সব পেশা ও ধর্মের মানুষের মধ্যে জাতীয় পর্যায়ে একটি সংলাপ আয়োজনের উদ্যোগ গ্রহণ করা।

বিবৃতিদাতা ৩০ জন লেখক হলেন: কবি হাফিজ রশিদ খান, কথাসাহিত্যিক নাসরীন জাহান, কথাসাহিত্যিক জাকির তালুকদার, কথাসাহিত্যিক ইমতিয়ার শামীম, কবি সুহিতা সুলতানা, কবি ও কথাসাহিত্যিক শাহনাজ মুন্নী, কবি জেনিস মাহমুদ, কবি চঞ্চল আশরাফ, কবি আলফ্রেড খোকন, কবি শোয়াইব জিবরান, কবি হেনরী স্বপন, কবি শিবলী মোকতাদির, কবি শাহেদ কায়েস, কবি কাজল কানন, লেখক ও গবেষক জোবাইদা নাসরীন, কবি খোকন মাহমুদ, কবি নেহাল আহমেদ, কবি ও সাংবাদিক জাহানারা পারভীন, কবি আহমেদ শিপলু, কবি সঞ্জীব পুরোহিত, কবি ও শিক্ষক সাকিরা পারভীন, কবি মনিরুজ্জামান মিন্টু, কথাসাহিত্যিক ফজলুল কবিরী, কবি রিঙকু অনিমিখ, কবি জাহিদ সোহাগ, কবি ও সাংবাদিক শিমুল সালাহ্উদ্দিন, কবি ও গবেষক ইমরান মাহফুজ, কবি সৌম্য সালেক, কবি ও সমাজচিন্তক মীর রবি এবং কবি শফিক সেলিম।

এসইউ/জেআইএম

আরও পড়ুন