ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

শিশুসাহিত্যে উত্তরণ সম্মাননা পেলেন মাসুম আওয়াল

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৮ অক্টোবর ২০২৩

শিশুসাহিত্যে অবদানের জন্য উত্তরণ সম্মাননা পেলেন মাসুম আওয়াল। ২৭ অক্টোবর সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর গ্যালারিতে আনুষ্ঠানিকভাবে তার হাতে সম্মাননা তুলে দেন উত্তরণ প্রকাশনের কর্ণধার মহব্বত হোসেন মিলন।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন অনুবাদক ও গবেষক জাভেদ হুসেন। অতিথি ছিলেন রাবির ফোকলোর বিভাগের অধ্যাপক ড. আবুল হাসান চৌধুরী, সহকারী অধ্যাপক কনক আমিরুল ইসলাম, উর্দু বিভাগের সহকারী অধ্যাপক ড. সামিউল ইসলাম, লেখক ড. আমিনুল ইসলাম প্রমুখ।

মাসুম আওয়াল বলেন, ‘প্রায় সতেরো বছর ধরে শিশু-কিশোরদের জন্য লেখার চেষ্টা করে যাচ্ছি। এসব কাজের জন্য আজকের স্বীকৃতি আগামী দিনগুলোতে পথচলার পাথেয় হয়ে থাকলো। যারা আমাকে মনোনীত করেছেন; তাদের প্রতি অনেক কৃতজ্ঞতা ও ভালোবাসা।’

আরও পড়ুন: মোংলায় রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মবার্ষিকী পালন

জানা যায়, ১৯৮৬ সালের ২৫ এপ্রিল রাজশাহীর গোয়ালপাড়া গ্রামে মাসুম আওয়ালের জন্ম। ২০১২ সালে বিএসসি ইঞ্জিনিয়ারিং শেষ করেন। যুক্ত ছিলেন সাংবাদিকতার সঙ্গেও। এপর্যন্ত তার ৯টি বই প্রকাশিত হয়েছে। প্রথম কিশোর কবিতার বই ‘সবুজ ফড়িং হলুদ ফড়িং’ প্রকাশিত হয় ২০০৯ সালে।

অনুষ্ঠানে উত্তরণ প্রকাশনীর নতুন চারটি বই ড. আমিনুল ইসলামের ‘রাজশাহীর লোকসংস্কৃতি’, কনক আমিরুল ইসলামের ‘ঘটি বাঙালের দেশে’ ও ‘শেষ রাতের ভাঙা পুরাণ’ এবং আফরিন মেরিনের ‘চিন্তাসূত্র’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

এসইউ/এএসএম

আরও পড়ুন