ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

৫ কবি-লেখককে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার প্রদান

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৮:২৯ পিএম, ২০ অক্টোবর ২০২৩

৫ কবি-লেখককে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৩ প্রদান করা হয়েছে। ২০ অক্টোবর বিকেল ৪টায় সেগুনবাগিচার কচি-কাঁচার মেলা মিলনায়তনে এ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রাবন্ধিক-শিক্ষাবিদ অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। সভাপতিত্ব করেন কবি মাহমুদ কামাল।

২০২৩ সালে পাঁচ জন ‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার’ পেলেন। তারা হলেন- প্রবন্ধে মহীবুল আজিজ, কবিতায় হেনরী স্বপন, কথাসাহিত্যে হাসান অরিন্দম, তরুণ কবি মালেক মুস্তাকিন ও ছোটকাগজ সম্পাদনায় পুনশ্চ সম্পাদক রবু শেঠ।

আরও পড়ুন: কবি বিনয় মজুমদার সাহিত্য পদক পেলেন ২ জন

‘চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার-২০২৩’ কমিটির আহ্বায়ক কবীর আলমগীরের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সাবেক রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান, কবি মাসুদুল হক, কামরুল বাহার আরিফ, কথাশিল্পী মনি হায়দার, কবি ইসলাম রফিক, স. ম শামসুল আলম, শাশ্বত মনির এবং কথাশিল্পী নাহিদা আশরাফী। অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক ছিলেন কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ নূরুল হক।

৫ কবি-লেখককে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার প্রদান

অনুষ্ঠানের শুরুতে কবিতা পাঠ করেন কবি রমজান মাহমুদ, নকিব মুকশি, শামস আরেফিন, রজত সিকস্তি, সালাহ উদ্দিন মাহমুদ, পূর্ণিয়া সামিয়া এবং ম্রিতোষ তত্রাচ। সবশেষে পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, সনদ ও উত্তরীয় তুলে দেন অনুষ্ঠানের অতিথিরা।

আরও পড়ুন: সাহিত্যে নোবেলজয়ী কে এই জন ফসে?

উল্লেখ্য, ২০২১ সাল থেকে চিন্তাসূত্র সাহিত্য পুরস্কার দেওয়া হচ্ছে। প্রথমবার ৩ শাখায় পুরস্কার দেওয়া হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন- প্রবন্ধে অনীক মাহমুদ, কবিতায় মাহমুদ কামাল ও কথাসাহিত্যে রুমা মোদক।

২০২২ সালে ছয় শাখায় পুরস্কার দেওয়া হয়। তারা হলেন- প্রবন্ধে গাউসুর রহমান, কবিতায় সেলিনা শেলী, কথাসাহিত্যে সাদিয়া সুলতানা, শিশুসাহিত্যে তৌহিদ এলাহী, তরুণ কবি শাখায় শাহিন সপ্তম ও সংগঠনে জয়দুল হোসেন।

এসইউ/জেআইএম

আরও পড়ুন