ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

হয়ে গেলো উত্তর আমেরিকা আবৃত্তি উৎসব

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩

‘সীমানা ভেঙে শব্দেরা মেলুক ডানা আকাশ পানে‘ প্রতিপাদ্যে অন্তর্জালে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হলো উত্তর আমেরিকা আবৃত্তি উৎসব। শুক্রবার থেকে রোববার (১৭-১৯ ফেব্রুয়ারি) এই অনুষ্ঠান একযোগে প্রচারিত হয় ফেসবুক লাইভ, উৎসবের ইউটিউব চ্যানেল এবং কিছু অনুষ্ঠান কানাডা থেকে সম্প্রচারিত পূর্ণাঙ্গ টেলিভিশনে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের নাট্য ও আবৃত্তি পথিকৃত সৈয়দ হাসান ইমাম, প্রখ্যাত বাকশিল্পী ও অভিনেতা সরকার কবির উদ্দিন, প্রখ্যাত মিডিয়াব্যক্তিত্ব ও বাকশিল্পী রোকেয়া হায়দার, প্রখ্যাত কবি ও ছড়াকার লুৎফর রহমান রিটন, বিশিষ্ট নাট্য ও আবৃত্তিব্যক্তিত্ব লুতফুন নাহার লতা।

উদ্বোধনী অনুষ্ঠানের পর পরিবেশিত হয় উত্তর আমেরিকার আমন্ত্রিত আবৃত্তি শিল্পীদের পরিবেশনা। এরপর অন্তর্জালভিত্তিক আবৃত্তি সংগঠন ‘পেইন্টেড পয়েমস’ এর একুশের নিবেদন দিয়ে শেষ হয় উদ্বোধনী সন্ধ্যা। এছাড়া সমস্বর (ওয়াশিংটন ডি সি), অন্যস্বর টরোন্টো, ক্রান্তি (ক্যালিফোর্নিয়া), ললিতকণ্ঠ (টরোন্টো) ও বাচনিক (টরোন্টো) আবৃত্তি সংগঠনগুলো উৎসবে সামিল হয়েছিল। প্রায় দেড়শো অংশগ্রহণকারী যুক্ত ছিলেন এই আয়োজনে।

অনুষ্ঠানে আবৃত্তির পাশাপাশি ছিল অন্য পরিবেশনাও। সবচেয়ে প্রাঞ্জল উপস্থাপনা ছিল পরবর্তী প্রজন্মকে নিয়ে দুই পর্বের অনুষ্ঠান। বাবা-মায়ের অনুপ্রেরণায় যেসব সোনামণি বাংলার চর্চা করছে তেমনি বেশ কিছু ক্ষুদে শিল্পীর সমাবেশ ঘটে এই পর্ব দুটিতে।

কবিদের অংশগ্রহণে দুই পর্বে যোগ দেন উত্তর আমেরিকায় বসবাসরত কবি সৌম্য দাশগুপ্ত, কবি সেজান মাহমুদ, কবি তাপস গায়েন, কবি তুষার গায়েন, কবি মৌ মধুবন্তী, কবি রেজা অনিরুদ্ধ, কবি রাকীব হাসান, কবি রওশন হাসান, কবি ও গবেষক হাসান মাহমুদ প্রমুখ।

কবিতার অন্য প্রকাশ পর্বে উপস্থাপন করা হয় জনপ্রিয় কবিতায় সুরারোপিত গান। উৎসবকে কেন্দ্র করে ঐন্দ্রজালিক ছাপার অক্ষরে প্রকাশিত হয় আবৃ্ত্তি ও একুশ নিয়ে বিভিন্ন প্রাজ্ঞজনের লেখার সমন্বয় করে একটি স্মারক, যার সম্পাদনার দায়িত্বে ছিলেন নাঈমা সিদ্দিকা।

তিন দিনব্যাপী জমজমাট এই আয়োজনের অনুষ্ঠানগুলো সঞ্চালনা করেন আফাজউদ্দিন তোতন আহমেদ, মারুনা রাহী, রাশেদ চৌধুরী, রিজোয়ান হৃদয়, নাঈমা সিদ্দিকা, তারেক ইয়াসিন, তারেক উজ্জ্বল ও রুনি সরকার।

বিএ/জেআইএম