ভিডিও EN
  1. Home/
  2. সাহিত্য

নাজমুল হুদার নতুন বই ‘জিনিয়াস জিসান’

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ১৯ মার্চ ২০২২

শিশু-কিশোরদের মন থেকে বিজ্ঞান ভীতি তাড়িয়ে বিজ্ঞান প্রীতি বাড়িয়ে দিতে ‘জিনিয়াস জিসান-গল্পে গল্পে বিজ্ঞান’ নামে নতুন বই এনেছে কথাপ্রকাশ। হাতে আঁকা অলংকরণে একডজন গল্প নিয়ে সাজানো বইটির লেখক নাজমুল হুদা। প্রসঙ্গ কথা লিখেছেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। বইটির মূল্য ১৫০ টাকা।

গল্পের মূল চরিত্র জিসান একজন অনুসন্ধিৎসু বুদ্ধিদীপ্ত বালক। তার মাথায় সব সময় আশ্চর্যবোধক ও প্রশ্নবোধক চিহ্ন ঘুরপাক খায়। নতুন কিছু পেলে অতি উৎসাহী হয়ে সানন্দে কাজে লেগে পড়ে। যুক্তি-জিজ্ঞাসার জট খুলে রহস্য উদঘাটন করে। তার আদুরে ছোট বোন জিনিয়া, সবসময় বোকা বোকা প্রশ্ন করে, এটা ওটা জানতে চায়।

জিসান সবসময় সব প্রশ্নের উত্তর দিতে পারে তা নয়। মাঝে মাঝে ‘হক মামার’ দারস্থ হয়। এরকম দৈনন্দিন বিজ্ঞানের নানা খুঁটিনাটি বিষয় তাকে ভাবায়, চিন্তার খোরাক জোগায়। আর এভাবেই আলোচনা, আড্ডায় বৈজ্ঞানিক রসদ নিয়ে লেখা গল্প ‘জিনিয়াস জিসান’।

সেলিনা হোসেন লিখেছেন, ‘ঘরে বাইরে দেখে শুনে বা গল্পের মতো করে পড়ে শিশুরা যেভাবে সবকিছু আত্মস্থ করতে পারে, মস্তিষ্কে গেঁথে নিতে পারে তা গতানুগতিক পাঠ্যবই পড়ে সম্ভব নয়। বিষয়টি মাথায় রেখে প্রতিশ্রুতিশীল লেখক নাজমুল হুদা ভিন্ন আঙ্গিকে গল্পের গাঁথুনিতে যেভাবে জিসান নামের বুদ্ধিদীপ্ত বালক ও তার ছোট বোন জিনিয়াকে উপস্থাপন করেছেন তা শিশুদের কৌতূহলী মনে কথিত কঠিন বিজ্ঞানকে সহজ ও সরস করে তুলবে, শিক্ষা জগতে নতুন বার্তা দেবে বলে আমার বিশ্বাস।’

বইটির লেখক নাজমুল হুদা প্রায় একযুগ ধরে অনুপ্রেরণামূলক লেখালেখি, বিতর্ক সংগঠন ও সম্পাদনায় সক্রিয়। বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংকে উপ-পরিচালক হিসেবে কর্মরত রয়েছেন।

২০১৬ সালের ডিসেম্বরে প্রকাশিত তার প্রথম বই ‘ক্যারিয়ার ক্যারিশমা-সাফল্যের সাতপাঠ’ তুমুল পাঠকপ্রিয়তা পায়। এ ছাড়াও এক্স ফ্যাক্টর, দ্য আইকন, বিতর্কে হাতেখড়ি, বিশ্বনন্দিত বাংলাদেশি বিজ্ঞানী ও আপন আয়নায় গোপন মুখ লেখকের উল্লেখযোগ্য প্রকাশনা।

এমএমএফ/এএসএম