ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

নতুন আলুর রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০৭:০২ এএম, ২৬ ডিসেম্বর ২০১৪

আলুর পাকোড়া

উপকরণ
আলু আধা কেজি, বেসন আধা কাপ, চালের গুঁড়ো এক কাপের ৪ ভাগের এক ভাগ, পেঁয়াজ কুচি এক কাপের ৪ ভাগের এক ভাগ, মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি সামান্য, হলুদ গুঁড়ো এক চা চামচের ৪ ভাগের এক ভাগ, লবণ পরিমাণমত, তেল ভাজার জন্য, পানি এক কাপের ৪ ভাগের এক ভাগ।

প্রণালী
আলু মিহি করে ভাজির মতো কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। তেল বাদে সব উপকরণ দিয়ে ভালোভাবে আলু কুচির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর প্যানে তেল গরম করে আলুর মিক্সডগুলোকে পেঁয়াজুর আকারে লাল করে ভেজে নিতে হবে। সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আলুর চাটনি

উপকরণ
আলু ৩ টি (মাঝারি সাইজ), পিয়াজ কুচি ১ টি (বড়), আদা কুচি সামান্য, ভাজা বাদামের গুড়া ৩-৪ টেবিল চামচ, লেবুর রস ২-৩ টেবিল চামচ, কাঁচা মরিচ ছেচা ৪-৫ টি, তেল প্রয়োজন মত, হলুদ সামান্য, লবন সাদ মত, ধনে পাতা কুচি।

প্রণালী
আলু গুলো ছিলে মোটা স্লাইস করে কেটে নিতে হবে । এবার প্যানে তেল অল্প গরম করে পিয়াজ কুচি,আদা কুচি,কাঁচা মরিচ ছেচা দিয়ে খুব সামান্য ভেজে আলু,হলুদ আর লবন দিয়ে দিতে হবে । অল্প আচে আলু সেদ্ধ করে নিতে হবে তবে খুব বেশি সেদ্ধ না করাই ভালো । প্রয়োজনে সামান্য পানি দেয়া যাবে । আলু রান্না হয়ে গেলে একটু ঠান্ডা করে নিতে হবে । এরপর আলুর মধ্যে বাদামের গুড়া,লেবুর রস আর ধনে পাতার কুচি মিশিয়ে দিলে হয়ে যাবে মজার আলুর চাটনি ।

পটেটো স্যান্ডউইচ

উপকরণ
আলু সেদ্ধ দু’টি, সয়াবিন তেল এক টেবিল চামচ, গোল মরিচের গুঁড়ো দেড় চা চামচ, রসুন বাটা দেড় চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, পেঁয়াজ একটি ছোট (কুচি করা), লবণ পরিমাণ মত, টমেটো সস, বাটার।  

প্রণালী
রথমে আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ভালো করে মেখে নিন। এরপর আলুর সঙ্গে টমেটো সস ছাড়া সব উপকরণ মাখিয়ে নিন। একটি পাত্রে তেল গরম করে আলুর মিশ্রণটাকে কিছুক্ষণ ভেজে নিন। পাউরুটি টোস্টারে টোস্ট করে নিন অথবা রুটি ভাজার তাওয়ায় হালকা সেঁকে টোস্ট করে নিন। এরপর পাউরুটিগুলোকে মাঝে কেটে নিন কোণাকুণি করে। পাউরুটির মাঝে প্রথমে বাটার লাগিয়ে নিন তারপর টমেটো সস লাগিয়ে নিন। এরপর আলুর মিশ্রণটি পাউরুটির একটি টুকরাতে একটু পুরু করে লাগিয়ে ওপরে পাউরুটির অপর টুকরাটি বসিয়ে দিন।

আলুর পরোটা

উপকরণ
৬ খানি পরোটার জন্য ময়দা, আলু ৪টি, ধনেপাতা এক আঁটি, লবণ পরিমাণমত, ১ চা-চামচ গুঁড়া মরিচ, একটু পাতিলেবুর রস।

প্রণালী
আলুর খোসা ছাড়িয়ে চটকে এর সঙ্গে গুঁড়া মরিচ, লবণ ও সরু করে কুচানো ধনেপাতা চটকে একটু পাতিলেবুর রস দিন। নুন ও ময়দা দিয়ে পরোটার জন্য মাখুন এবং ৬টি লেচি তৈরি করুন। প্রত্যেকটি লেচির মাঝে আলুর পুর দিয়ে বেলে ঘি বা তেলে ভেজে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

আলুর ফ্রেঞ্চ ফ্রাই

উপকরণ
আলু আধা কেজি (বড় সাইজ), কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, হলুদ এবং মরিচ গুঁড়ো সামান্য, লবণ পরিমাণমত, টেস্টিং সল্ট এক চা চামচের ৪ ভাগের এক ভাগ, পানি সামান্য।

প্রণালী
আলু ফ্রেঞ্চ আকারে কেটে নিতে হবে। সামান্য পানি দিয়ে কাটা আলুগুলোকে তাপ দিয়ে নিতে হবে। পানি ভালো করে ঝরিয়ে নিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার, হলুদ এবং মরিচ গুঁড়ো, লবণ, টেস্টিং সল্ট আলুর সঙ্গে ভালোভাবে মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। প্যানে তেল গরম করে বাদামি করে ভেজে নিতে হবে। এরপর সস্ দিয়ে সুন্দর করে সাজিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।