ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

সহজেই তৈরি করুন সুজির মোহনভোগ

প্রকাশিত: ১০:৫০ এএম, ১৪ মে ২০১৬

মিষ্টিজাতীয় খাবার খেতে যারা ভালোবাসেন, মোহনভোগ তাদের অনেকের কাছেই প্রিয়। সুজি দিয়ে সহজেই তৈরি করা যায় বলে সময়ও কম লাগে আর স্বাদে তো অনন্য। তাই বিকেলের নাস্তা, ঘরোয়া আড্ডা বা অতিথি আপ্যায়নে রাখা যেতে পারে এই খাবারটি। রেসিপি জানা নেই? রইলো রেসিপি-

উপকরণ : সুজি আধা কেজি, চিনি আধা কেজি বা চাইলে বেশি দিতে পারেন। ঘি ২ কাপ, পেস্তা, কাঠ ও কাজুবাদাম কুচি করা ১ কাপ, কিশমিশ আধা কাপ, মাওয়া ১ কাপ মিহি করে গুঁড়ো করা, কনডেন্সড মিল্ক ১ কৌটা, জাফরান গোলাপজলে ভেজানো আধা চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি, দুধ ঘন করা আধা লিটার, দুই রঙের ফুড কালার সামান্য।

প্রণালি : প্রথমে একটি পাতিলে ঘি গরম করে তাতে এলাচ ও দারুচিনি দিয়ে হালকা ভেজে তাতে সুজি দিয়ে ধীরে ধীরে নাড়তে থাকুন। সুজি যখন হালকা সোনালি রঙের হয়ে আসবে তাতে চিনি দিয়ে নাড়তে থাকুন।

যখন সুজি বেশ ভাজা ভাজা হয়ে আসবে তখন তাতে ঘন দুধ, কিছু বাদাম কুচি, কিশমিশ, মাওয়া গুঁড়ো এবং কনডেন্সড মিল্ক দিয়ে ঢেকে রাখুন প্রায় ৫ মিনিট।

এরপর হালুয়া হয়ে এলে সেটি একটু নেড়ে তাতে বাকি মাওয়া গুঁড়ো, বাদাম কুচি এবং কনডেন্সড মিল্ক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুজির মোহনভোগ হালুয়া। হালুয়ায় সামান্য কয়েকটি ফুড কালারও ব্যবহার করতে পারেন।

এইচএন/এবিএস

আরও পড়ুন