ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

স্বপ্ন রেকর্ড করার যন্ত্র বানালেন বিজ্ঞানীরা

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:২৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

স্বপ্ন দেখতে কে না ভালোবাসেন! তবে জেগে নয় ঘুমের মধ্যে দেখা স্বপ্নগুলো হয় বেশ রোমাঞ্চকর। অনেকে স্বপ্ন দেখেন ঠিকই, কিন্তু ঘুম ভাঙার পর তা আর মনে করতে পারেন। তবে আপনার জন্য আছে সুখবর, অর্থাৎ এখন থেকে স্বপ্ন রেকর্ড করার সুযোগ পাবেন। যা আপনি ভুলে গেলেও পরে ঠিকই রেকর্ড হওয়া স্বপ্ন থেকে বুঝে নিতে পারবেন ঠিক স্বপ্নে কী দেখেছিলেন!

সম্প্রতি জাপানের একদল বিজ্ঞানী স্বপ্ন রেকর্ড করার একটি ডিভাইস তৈরি করে সবাইকে চমকে দিয়েছেন। তাদের তৈরি বিপ্লবী এই যন্ত্র আপনার স্বপ্ন রেকর্ড ও প্লেব্যাক করতে পারে। হ্যাঁ, আপনি যে ঠিক পড়েছেন! এই অবিশ্বাস্য প্রযুক্তিটি মস্তিষ্কের ইমেজিং ও কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে আপনাকে ব্যতিক্রমী উপায়ে স্বপ্নের রহস্যময় রাজ্যে অনুসন্ধানে সাহায্য করবে।

এই ডিভাইসটি কিভাবে কাজ করে সে বিষয়ে কিয়োটোর এটিআর কম্পিউটেশনাল নিউরোসায়েন্স ল্যাবরেটরিজের বিজ্ঞানীরা একটি গবেষণা পরিচালনা করেছেন। যেখানে তারা ঘুমের প্রাথমিক পর্যায়ে থাকাকালীন স্বেচ্ছাসেবকদের জ্ঞানীয় কার্যকলাপ পর্যবেক্ষণ করেছেন।

স্বপ্ন রেকর্ড করার যন্ত্র বানালেন বিজ্ঞানীরা

দেখা গেছে, অংশগ্রহণকারীরা যখন আরইএম (র্যাপিড আই মুভমেন্ট) ঘুমে বা স্বপ্ন দেখতে শুরু করেন, তখন তারা ঘুমের মধ্যেই জেগে ওঠেন ও তাদের স্বপ্নের ব্যাখ্যা দেন যা তারা দেখেছিলেন। প্রক্রিয়াটি বারবার পরিচালিত হয়েছিল। নির্দিষ্ট মস্তিষ্কের নিদর্শনগুলোর সঙ্গে সংযুক্ত ছবিগুলোর একটি বিস্তৃত ডাটাবেস এভাবে তৈরি করা হয়।

এটিআর কম্পিউটেশনাল নিউরোসায়েন্স ল্যাবরেটরিজ থেকে প্রফেসর ইউকিয়াসু কামিতানি উল্লেখ করেছেন, ‘আমরা ঘুমের সময় মস্তিষ্কের কার্যকলাপ থেকে স্বপ্নের বিষয়বস্তু প্রকাশ করতে সক্ষম হয়েছি। যা বিষয়ের মৌখিক প্রতিবেদনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল।’

গবেষণার অংশগ্রহণকারীদের মস্তিষ্কের স্ক্যানগুলো যত্ন সহকারে বিশ্লেষণ করে, বিজ্ঞানীরা ৬০ শতাংশ নির্ভুলতার সঙ্গে স্বপ্নের বিষয়বস্তুগুলো ভবিষ্যদ্বাণী করতে সফল হয়েছেন।

এই আশ্চর্যজনক প্রযুক্তি শুধু সাধারণ মানুষের কাছেই আকর্ষণীয় নয়, এর তাত্পর্য স্নায়ুবিজ্ঞান ও মনোবিজ্ঞানের ক্ষেত্রেও দারুণ কাজে আসবে বলে জানান বিজ্ঞানীরা। স্বপ্নগুলো ক্যাপচার করা ও তা পর্যবেক্ষণ করে স্নায়ুবিজ্ঞানী, মনোবিজ্ঞানী ও গবেষকরা মানব মস্তিষ্কের জটিল কাজ, চেতনার প্রকৃতি এবং স্বপ্ন দেখার গুরুত্ব সম্পর্কেও আরও জানতে পারবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন জ্ঞানীয় স্নায়ুবিজ্ঞানী ড. মার্ক স্টোকসের মতে, ‘এটি সত্যিই একটি অভিনব গবেষণা। যা মানব মস্তিষ্ক সম্পর্কে আরও বেশি ধারণা দেবে ও ভবিষ্যতে এ বিষয়ক নতুন গবেষণার ক্ষেত্রেও কাজে লাগবে স্বপ্ন রেকর্ড করার ডিভাইসটি।’

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/মিডিয়াম

জেএমএস/জিকেএস

আরও পড়ুন