ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

বর্ষাকালে শাক-সবজিতে থাকতে পারে জীবাণু, রান্নার আগে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:৩৭ পিএম, ৩১ জুলাই ২০২৪

 

সুস্থ থাকতে হলে নিয়মিত খেতে হবে শাক-সবজি। তবে বর্ষায় শাক খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে সবারই। কারণ বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় শাকপাতা এমনকি সবজিতেও ব্যাকটেরিয়া, জীবাণু কিংবা ছত্রাকের বাস হয়। তাই এ সময় শাক-সবজি খাওয়ার ক্ষেত্রে তা পরিষ্কার ও ভালো করে রান্না করা জরুরি। এক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণ করে তবে খান শাকসবজি-

টাটকা শাক-সবজি কিনুন

কেনার সময় দেখে নিন শাক বা সবজি টাটকা কি না। দেখে সতেজ ও টাটকা মনে হলে তবেই কিনুন। নষ্ট হয়ে গেলে কিংবা শাক হলদে হয়ে গেলে সেগুলো ভুলেও কিনবেন না। দরকার হলে কেনার সময় শাকের পাতা ছিঁড়ে পরীক্ষা করে নিন।

ভালো করে ধুয়ে নিন

বাজার থেকে শাক-সবজি কিনে আনার পর প্রথম কাজ হলো সেগুলো ভালো করে ধুয়ে নেওয়া। কারণ শাকসবজির ফলন যাতে ভালো হয় সেজন্য অনেক সময় নানা রাসায়নিক ব্যবহার করা হয়। ঠিক করে না ধুয়ে রান্না করলে বর্ষায় পেটখারাপ ছাড়াও আরও অনেক সমস্যা হতে পারে।

গরম পানিতে ভাঁপ দিয়ে নিন

খুব ভালো হয় রান্নার আগে যদি শাক-সবজি গরম পানিতে ভাঁপ দিয়ে নেন। শুধু ভালো করে ধুয়ে নিলেই হবে না। কারণ শাকপাতায় থাকা ব্যাকটেরিয়া, জীবাণু দূর করতে এর চেয়ে ভালো উপায় আর নেই।

পানি ঝরিয়ে শুকিয়ে নিন

সঙ্গে সঙ্গে রান্না না করলে শাকপাতা ধোয়ার পর পানি ঝরিয়ে শুকিয়ে নিন। ভেজা অবস্থায় রেখে দিলে নতুন করে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। তা না চাইলে পানি ঝরিয়ে নিয়ে শাকসবজিগুলো খবরের কাগজের উপর ছড়িয়ে রাখুন শুকনোর জন্য।

বরফ পানিতে ডুবিয়ে রাখুন

শাক জীবাণুমুক্ত করার আরও একটি উপায় হলো বরফজলে কিছুক্ষণ ডুবিয়ে রাখা। ৫ মিনিট বরফপানিতে রাখলে শাক সতেজ হয়ে যাবে। শাকের সবুজ রং ও সতেজ ভাবও ঠিক থাকবে।

জেএমএস/জিকেএস

আরও পড়ুন