ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মানসিক চাপে কি চোখের সমস্যা হতে পারে?

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:০১ পিএম, ৩১ জুলাই ২০২৪

দুঃখ বা কষ্ট অনুভব করলে অনেকেরই দু’চোখ জলে ভরে যায়। তবে কখনো কি ভেবে দেখেছেন, মানসিক চাপ কিংবা কোনো উত্তেজনা থেকে কি চোখের সমস্যা হতে পারে?

চোখ বিশেষজ্ঞদের মতে, মনের সঙ্গে চোখের নিবিড় সম্পর্ক আছে। তাই মনে আঘাত পেলে চোখ থেকে পানি পড়ে। এমনকি ভয়, অবসাদ, উদ্বেগ, একাকিত্ব থেকেও চোখের স্নায়ুর উপর চাপ পড়তে পারে। দীর্ঘদিন ধরে এমনটি চললে দৃষ্টিশক্তিও হারাতে পারেন।

মানসিক চাপ বা উদ্বেগ কীভাবে চোখের ক্ষতি করে?

ঘুম কম হলে, কাঁদলে কিংবা মনখারাপ থাকলে চোখের উপর অতিরিক্ত চাপ পড়ে। ফলে চোখের পেশিগুলো ক্লান্ত হয়ে পড়ে। তখন চোখের পলক ফেলতেও বেশ কষ্ট হয়।

এমনকি রাগ, আনন্দ কিংবা অতিরিক্ত উত্তেজনাতেও চোখের উপর চাপ পড়তে পারে। দীর্ঘদিন এমনটি চলতে থাকলে চোখে প্রদাহজনিত সমস্যাও বাড়তে থাকে। যা এক সময় অন্ধত্বের কারণ হয়ে দাঁড়ায়।

মানসিক চাপ থেকে চোখে কী ধরনের সমস্যা দেখা দিতে পারে?

ড্রাই আইজ

মানসিক চাপ থেকে ড্রাই আইজের সমস্যা দেখা দিতে পারে। যার নেপথ্যে কর্টিসল হরমোনের যথেষ্ট ভূমিকা আছে। চোখের পেশির উপর অতিরিক্ত চাপ পড়লে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে।

অপটিক নিউরোপ্যাথি

দীর্ঘদিন ধরে মানসিক স্থিতি বিঘ্নিত হলে চোখে প্রদাহজনিত সমস্যা বৃদ্ধি পায়। যা ‘অপটিক নিউরোপ্যাথি’র মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

গ্লুকোমা

মনের কষ্ট থেকে স্নায়ুর উপর চাপ পড়ে। রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। যা থেকে চোখের স্নায়ুরও ক্ষতি হয়। দৃষ্টিশক্তি চিরতরে চলে যেতে পারে। এছাড়া গ্লুকোমা, বয়সজনিত চোখের সমস্যা দেখা দেওয়াও অস্বাভাবিক নয়।

মানসিক চাপ থেকে চোখে যেসব সমস্যা দেখা দেয়

যখন আপনি চাপে থাকেন, তখন শরীর অ্যাড্রেনালিন ও কর্টিসলের মতো হরমোন তৈরি করে। যা শরীরে পরিবর্তন ঘটায়। এর মধ্যে আছে-

>> হৃদস্পন্দন বেড়ে যাওয়া
>> শ্বাস-প্রশ্বাস বেড়ে যাওয়া
>> অন্ত্রের কার্যকলাপ কমে যায়

সময়ের সঙ্গে সঙ্গে অ্যাড্রেনালিন ও কর্টিসলের মতো হরমোনগুলো রেটিনা ও অপটিক স্নায়ুতে রক্ত প্রবাহ কমিয়ে চোখের চাপ বাড়াতে পারে। ফলে একাধিক লক্ষণ দেখা দিতে পারে। যেমন-

>> চোখে সংবেদনশীলতা
>> টানেল ভিশন
>> ডাবল ভিশন
>> চোখ ব্যথা
>> ঝাপসা দেখা ইত্যাদি।

সূত্র: হেলথলাইন

জেএমএস/জিকেএস

আরও পড়ুন