ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

রুই মাছের ডিমের বড়া

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:২১ পিএম, ২৭ জুলাই ২০২৪

মাছের ডিম খেতে অনেকেই ভালোবাসেন। আর তা যদি হয় ইলিশে মাছের ডিম তাহলে তো কথাই নেই! তবে ইলিশের যে দাম, তা অনেকেরই হাতের নাগালের বাইরে। তাই চাইলে রুই মাছের ডিম দিয়েও সুস্বাদু পদ তৈরি করে খেতে পারেন।

রুই মাছের ডিম দিয়ে তৈরি করতে পারেন বড়া। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিকেলের নাশতা এমনকি বিরিয়ানি বা পোলায়ের সঙ্গেও দারুণ মানিয়ে যাবে এই বড়া। রইলো রেসিপি-

উপকরণ

১. রুই মাছের ডিম
২. আলু কুচি
৩. পেঁয়াজ কুচি
৪. মরিচের গুঁড়া
৫. ভাজা জিরার গুঁড়া
৬. ধনিয়ার গুঁড়া
৭. লবণ
৮. কাঁচা মরিচ কুচি
৯. আদা বাটা
১০. রসুন বাটা
১১. লেবুর রস ও
১২. ধনেপাতা কুচি।

সব উপকরণ পরিমাণমতো দিতে হবে।

পদ্ধতি

প্রথমে মাছের ডিম ভালোভাবে ধুয়ে ডিমের উপরের পাতলা আবরণটি ফেলে দিন। তারপর ভালোভাবে মেখে নিতে হবে। মাছের ডিম ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে করে ভালোভাবে মেখে মাছের ডিম ও কিছুটা ময়দা দিয়ে আবারও মেখে নিন।

বড়ার ডো খুব বেশি পাতলা অথবা খুব বেশি শক্ত হবে না। ডিমের মিশ্রণ হাত দিয়ে ধরে গরম তেলে দেওয়া যাবে এমন শক্ত করতে হবে। এরপর চুলায় প্যান বসিয়ে তাতে দিতে হবে তেল। বড়া যাতে অর্ধেকটা তেলে ডুবে থাকে এমনভাবে মেপে তেল দিন।

তেল গরম হলে পরিমাণমতো ডিমের মিশ্রণ নিয়ে বড়া তৈরি করে গরম তেলে দিয়ে দিন। কিছুক্ষণ পরপর উল্টে দুই পাশেই সমানভাবে গোল্ডেন ব্রাউন কালার করে ভেজে তুলুন। ব্যাস তৈরি হয়ে যাবে রুই মাছের ডিমের বড়া।

জেএমএস/জিকেএস

আরও পড়ুন