ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

চিয়া সিড খাওয়া যাদের উচিত নয়

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ১২:২০ পিএম, ০৭ জুলাই ২০২৪

ওজন কমানোর জন্য একটি জনপ্রিয় বীজ হলো চিয়া সিড। অনেকেই সকাল-সন্ধ্যায় পানিতে ভিজিয়ে নিয়ম করে খান চিয়া সিড। তবে ওজন কমাতে সাহায্য করে বলেই যে চিয়া সিড খাওয়া ভালো, তা কিন্তু নয়।

যদিও চিয়া সিড স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে চিয়া সিডের জন্য স্বাস্থ্যের একাধিক সমস্যা হওয়ার ঝুঁকিও থাকে। কী কী সমস্যা? চলুন জেনে নেওয়া যাক-

চিয়া সিডস এড়িয়ে চলবেন কারা?

উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে ওষুধ খেতে হয় নিয়মিত। তাদের চিয়া বীজ এড়িয়ে চলাই ভালো। কারণ ওষুধের সঙ্গে ক্ষতিকর বিক্রিয়া করতে পারে চিয়া সিড।

অ্যালার্জি

চিয়া সিডসের মধ্যে একটি বিশেষ ধরনের প্রোটিন থাকে। এই প্রোটিন সরিষা ও তিল বীজের মধ্যেও পাওয়া যায়। যাদের তিল বা সরিষায় অ্যালার্জি আছে, তাদের চিয়া সিডস এড়িয়ে চলাই ভালো।

আরও পড়ুন

রক্ত তরল রাখার ওষুধ

অনেকেই অ্যান্টি কোয়াগুলেন্ট ও অ্যান্টি প্লাটিলেট (যা রক্ত জমাট বাঁধতে বাধা দেয়) গোত্রের ওষুধ খান। এ ধরনের ওষুধ খেতে হলে চিয়া সিড এড়িয়ে চলাই ভালো। এক্ষেত্রে ওষুধের সঙ্গে ক্ষতিকর বিক্রিয়া হওয়ার ঝুঁকি থাকে।

পেটের সমস্যায় ভুগলে

গ্যাস্ট্রোএসোফেগাল রিফ্লাক্স ডিজিজে ভোগেন অনেকেই। এ ধরনের সমস্যা থাকলে চিয়া সিড এড়িয়ে চলাই ভালো। কারণ চিয়া সিডসের মধ্যে ফাইবারের সমস্যা অনেকটাই বেশি। যা পেটের সমস্যা করতে পারে।

গর্ভবতী অবস্থায়

চিয়া সিড গর্ভাবস্থায় খাওয়া ভালো, এর সপক্ষে এখনো যথেষ্ট তথ্য নেই। তাই গর্ভাবস্থায় চিকিৎসকের পরামর্শ না নিয়ে এটি না খাওয়াই ভালো।

ডায়াবেটিস থাকলে

ডায়াবেটিসের রোগীরা অনেক সময় ওজন কমানোর জন্য চিয়া সিডস খান। সেক্ষেত্রেও কিন্তু সতর্ক হওয়া জরুরি।

কারণ চিয়া সিডের পুষ্টিগুণ ইনসুলিন নিয়ন্ত্রণের ওষুধের সঙ্গে বিক্রিয়া করতে পারে। চিকিৎসকের পরামর্শ না জেনে এটি না খাওয়াই স্বাস্থ্যকর শরীরের জন্য।

সূত্র: মেডিকেল নিউজ টুডে

জেএমএস/জেআইএম

আরও পড়ুন