ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

আয়নায় সাজবে ঘর

প্রকাশিত: ০৪:৪৪ এএম, ১৮ ডিসেম্বর ২০১৪

শুধু মুখ দেখার জন্যই নয়, ঘর সাজাবার সরঞ্জাম হিসেবে আয়নার জুড়ি মেলা ভার। বিভিন্ন ধরনের লোকজ সংস্কৃতির আদল, পশু, পাখির নকশায় কাঠ, মাটি, সিরামিকসহ নানা ধরনের উপাদানে তৈরি করা হচ্ছে আয়না। আয়নার নান্দনিক ব্যবহার আপনার ঘরটির সৌন্দর্য্য বাড়িয়ে তুলবে শতগুন। ছোট বড় বিভিন্ন রকম আয়নায় সাজিয়ে তুলতে পারেন আপনার প্রিয় ঘরটি।


কীভাবে ঘর সাজাবেন
ঘরের প্রবেশমুখে ব্যবহার করতে পারেন আয়না। প্রবেশমুখের ফাঁকা জায়গাতে দরজার বিপরীত দেয়ালে মাটির টেরাকোটার ফ্রেমের আয়না ঝুলিয়ে রাখতে পারেন। এছাড়া বসার ঘরের বড় দেয়ালটির মাঝামাঝি রাখতে পারেন কাঠের ফ্রেমে খোঁদাই করা লোকজ সংস্কৃতি বা রূপকথার আদলে তৈরি বড় আয়না। বসার ঘরের সিলিংয়ে আয়নার ব্যবহার করার ক্ষেত্রে সিমেন্টের তৈরি অ্যান্টিকের নকশায় কারুকার্যময় আয়না তৈরি করে তা স্থায়ীভাবে বসিয়ে দিন সিলিংয়ের মধ্যবর্তী স্থানে।

আয়নার ব্যবহারে খাওয়ার ঘর, শোবার ঘর, সাজঘরেও আনা যায় অভিনব সজ্জা। বাড়ির স্নানঘরটি যদি ছোট হয় তাহলে বেসিন ক্যাবিনেটের ওপরে দেয়ালজুড়ে আয়নার ব্যবহার করতে পারেন। এ ধরনের আয়নার ব্যবহারে ছোট স্নানঘরটি পাবে বিশালাকার আমেজ। ঘরের প্যাসেজে, পিলার বা জানালার দুই পাশে ধাপে ধাপে সাজিয়ে রাখতে পারেন ছবির ফ্রেম আকৃতির আয়না।



কোথায় কেমন আয়না
বাজারে রড আয়রনের গোল, ওভাল আর লম্বা ফ্রেম করা আয়না পাওয়া যায়। এসব আয়নার ফ্রেমে লতাপাতার নকশা আর জিওম্যাট্রিক নকশা বেশি থাকে। সাইজভেদে এসব আয়নার দাম পড়বে ২৫০ থেকে ৩ হাজার টাকা। পছন্দমতো নকশায় ফ্রেম করে নিতে চাইলে ৩০০ থেকে ৮০০ টাকা বাড়তি দিতে হবে। কাঠের ফ্রেম করা আয়নাগুলো মূলত ডিজাইনারদের হাতে নকশা করা। কাঠের সঙ্গে পিতল ও নানা রকম মেটাল দিয়ে বিভিন্ন নকশা করা।

এসব আয়নার কিছু পাওয়া যাবে অবয়ব দেখা অর্থাৎ সাজগোজের জন্য। কিছু পাবেন ঘর সাজানোর জন্য। কাঠের ওপর খোঁদাই করে নকশা করা, তার ওপর মেটাল বসিয়ে ভিন্নতা আনা হয়েছে। ফুল, পাখি, মাছ কিংবা নানা রকম পৌরাণিক ফর্মে তৈরি করা হয় এসব আয়না। এগুলো পাওয়া যাবে ৫০০ থেকে ৮ হাজার টাকার মধ্যে। টেরাকোটার আয়না পাওয়া যাবে পোড়ামাটির রঙে এবং বিভিন্ন রঙ দিয়ে নকশা করা। মাটির ফ্রেম করা আয়নাগুলো ছোট আকারের হয়। টেরাকোটার নান্দনিক নকশা করা এসব আয়না পাওয়া যাবে ৩৫০ থেকে ১ হাজার টাকার মধ্যে।

মেটালের ফ্রেম করা আয়না পাবেন কাঁসা ও পিতলের রঙে এবং বিভিন্ন মেটালিক রঙে। এ আয়নাগুলো সাধারণত গোল আর লম্বা আকৃতির হয়। পাওয়া যায় ৪০০ থেকে ১ হাজার ২০০ টাকার মধ্যে। এছাড়া বেতের ফ্রেমের আয়নাও পাওয়া যায়। রাজধানীর বিভিন্ন অভিজাত বিপণিসহ আজিজ সুপার মার্কেট ও শিশু একাডেমির সামনে পাবেন এসব সুদৃশ্য নকশার অলঙ্করণে আয়না।