ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

শীত পড়তেই চুল ঝরছে, ভিটামিন ই ব্যবহারে কি সমাধান হবে?

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০২:১৮ পিএম, ০৭ জানুয়ারি ২০২৪

প্রায় সারা বছরই কম বেশি চুলের সমস্যায় ভোগেন অনেকে। তবে শীতকালে এ সমস্যা আরও বেড়ে যায়। ঠান্ডা পড়লেই খুশকি ও চুল পড়ার হার বাড়ে।

আর এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে ভিটামিন ই, এমনটিই মত বিশেষজ্ঞদের। মূলত এই ভিটামিনের অভাবজনিত রোগে অনেকেই ভোগেন। ফলে চুল পড়ে যাওয়ার সমস্যা বাড়ে।

আরও পড়ুন: শীতে খুসখুসে কাশি কমাতে কী করবেন?

টাকের সমস্যা হোক বা চুল পড়ার সমস্যা এসব ক্ষেত্রে দারুণ কার্যকরী হলো ভিটামিন ই। এর মধ্যে আছে পর্যাপ্ত পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট। যা চুল বাড়তে সাহায্য করে।

শীতে মাথার ত্বক শুষ্ক হয়ে পড়ে। এর ফলে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। ভিটামিন ই চুলের গোড়া মজবুত করে। শীতে খুশকির সমস্যাও বেড়ে যায়। যা মাথার ত্বকের মরা কোষ। ভিটামিন ই এর গুণে অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে মরা কোষের সংখ্যা কমে।

শীতে কমবেশি চুলের নানা সমস্যায় ভোগেন সবাই। আর সেস সমস্যার সমাধানে ভিটামিন ই তো বটেই পাতে রাখতে পারেন মৌসুমি খাবার।

আরও পড়ুন: শীতে গোসলের যে ভুলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে

এজন্য বিভিন্ন সবজির বীজ, কাঠবাদাম, আমন্ডে ভিটামিন ই সমৃদ্ধ। এছাড়া সূর্যমুখী তেল, সবুজ পাতাযুক্ত শাকসবজি, পেঁপে, পালং শাকেও ভিটামিন ই ভরপুর।

এছাড়া ভিটামিন ই সাপ্লিমেন্ট ব্যবহার করতে পারেন চুলের যত্ন নিতে। চিকিৎসকের পরামর্শ মতো ১০০ শতাংশ প্রাকৃতিক সাপ্লিমেন্ট ব্যবহার করা যায়। ভিটামিন ই এর একটি ক্যাপসুলে ৪৮০ আইইউ উদ্ভিজ্জ ভিটামিন ই থাকে।

নিয়মিত ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেলে বা সাপ্লিমেন্ট ব্যবহার করলে চুল পড়ার সমস্যা থেকে অচিরেই মুক্তি মেলে। পাশাপাশি দ্রুত বড় ও ঘন হয়।

সূত্র: আইএএনএস লাইফ/এবিপি লাইভ

জেএমএস/এমএস

আরও পড়ুন