ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

যে পাঁচটি কারণে হারাতে পারেন চাকরি

প্রকাশিত: ০১:০৬ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৪

১. সঠিকভাবে সিভি তৈরি না করা
নির্দিষ্ট কোনো পদে চাকরির জন্য নিজেকে যোগ্য প্রমাণের জন্য আপনি যে জীবনবৃত্তান্তটি তাদের পাঠাবেন তা পদের উপযুক্ত করে সাজিয়ে নেওয়া উচিত।

২. চাকরিদাতাকে অবজ্ঞা করা
আবেদন করার অর্থ, আপনি নিয়োগকর্তা ঘোষিত নির্দিষ্ট পদটিতে কাজ করতে আগ্রহী। মনে রাখা প্রয়োজন, এখানে নিয়োগকর্তার চাহিদাই মুখ্য। আপনি তাঁদের চাহিদা পূরণ করতে পারবেন কি না, নিয়োগকর্তা সেটাই যাচাই করবেন। অথচ অসংখ্য চাকরির আবেদনে দেখা যায়, চাকরিপ্রার্থীরা শুধু নিজের কথাই লিখে রাখে।

৩. ইন্টারভিউয়ের প্রস্তুতি না থাকা
কোনো প্রতিষ্ঠানে চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে আপনি বলতে পারবেন না- `আপনাদের প্রতিষ্ঠানের ইতিহাস সম্পর্কে আমাকে কিছু জানান।` আপনাকেই নিজ দায়িত্বে এ বিষয়গুলো জেনে নিতে হবে।

৪. কথা না রাখা
অনেক নিয়োগদাতাই `চাকরিপ্রার্থী তাঁর কথা রাখেন কি না` তা লক্ষ করেন। এসব ক্ষেত্রে সাধারণত বিভিন্ন প্রতিষ্ঠানের সিইও চাকরিপ্রার্থীদের কোনো একটি কাজ, ফাইল বা তথ্য পরবর্তী সময়ে এসে জমা দিয়ে যেতে বলেন। এসব অনুরোধে চাকরিপ্রার্থী সাড়া দেন কি না, তা খেয়াল করা হয়। কথা রাখতে না পারলে, চাকরি হওয়ার সম্ভাবনাও কমে যায়।

৫. অসতর্ক আবেদন
চাকরিদাতার চাওয়া অভিজ্ঞতা ও যোগ্যতাগুলো আপনার সঙ্গে মিলছে কি না, তা ভালো করে দেখে নিন। এরপর চাহিদা অনুযায়ী মানসম্মত সিভি তৈরি করুন।