ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

স্লিম থাকার সহজ উপায়

প্রকাশিত: ০৬:৪০ এএম, ১০ মার্চ ২০১৬

কষ্ট ও পরিশ্রম করে ওজন কমিয়ে এনে পরে ব্যায়াম ও ডায়েট করা ছেড়ে দিয়ে আবার মোটা হয়ে যান অনেকেই। কিন্তু কিছু নিয়ম মেনে চললে খুব কষ্টকর ডায়েট এবং ব্যায়াম ছাড়াই চিরকাল স্লিম থাকা সম্ভব বেশ সহজে। কীভাবে? চলুন জেনে নিই-

তিনবেলার পরিবর্তে ৫-৬ বেলা অল্প করে খাবার খাওয়ার অভ্যাস তৈরি করুন। তবে তিনবেলায় যা খেতেন সেটাই ভাগ করে ৫-৬ বেলাতে নিয়ে আসবেন। একবারে বেশি খেলে খাবার হজম হতে দেরি হয় যার কারণে দেহে মেদ জমে। ৫-৬ বার খাবার খেলে একবারে কম খাওয়া হবে, মেদও জমবে না।

খাদ্যাভ্যাস পরিবর্তন করলেন ঠিকই কিন্তু চিনি সমৃদ্ধ পানীয় পান করে ফেললেন ইচ্ছে মতো। তাহলে কিন্তু কোনো লাভই হবে না। পানি বাদে অন্যান্য যতো পানীয় পান করছেন তার সবগুলোর ব্যাপারে সর্তক থাকুন। সফট ড্রিংকস বাফলের জুস যা-ই হোক না কেন পানীয়ের বাড়তি চিনিটাই আপনার জন্য ক্ষতিকর।

অস্বাস্থ্যকর সকল খাবারকে না বলে স্বাস্থ্যকর খাবারের দিকে নজর দিন। তবে এর মানে এই নয় যে আপনি একেবারেই কেক পেস্ট্রি আইসক্রিম বা ফাস্ট ফুড খেতে পারবেন না। শুধু পরিমাণ কমিয়ে সপ্তাহে ১ দিন এমন খাবার খাওয়ার অভ্যাস করুন তাও পরিমিত।

ব্যায়াম করার জন্য আলাদা সময় বের না করতে পারলেও শারীরিক পরিশ্রমকে না বলবেন না কখনোই। স্লিম হওয়ার ব্যাপারটা ধরে রাখতে চাইলে পরিশ্রম করার অভ্যাস তৈরি করে ফেলুন। সেটা বাইরের কাজও হতে পারে বা ঘরের কাজ হতে পারে।

ক্যালোরি যতো গ্রহণ করতে থাকবেন ততোই ওজনের ওপর তার প্রভাব পড়বে। তাই প্রতিবেলা খাবারের ক্যালোরি হিসাব করে খাবার খান। হিসেব মতো ক্যালোরি গ্রহণ করলেই চিরকাল দেহটাকে রাখতে পারবেন স্লিম।

এইচএন/এবিএস