ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

প্রচণ্ড গরমে ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০২:১৮ পিএম, ১৫ এপ্রিল ২০২৩

তীব্র গরমে অতীষ্ট দেশবাসী। গরমে বাইরেও যেমন তাপ, তেমনই ঘরে টেকাও মুশকিল। যাদের ঘরে এসি নেই সারাদিন ফ্যান চালিয়ে রেখেও তারা স্বস্তি পাচ্ছেন না।

প্রচণ্ড এই গরমে ঘর ঠান্ডা রাখতে কয়েকটি টিপস অনুসরণ করতে পারেন। তাহলে এসি ছাড়াই গরমে ঘর রাখতে পারবেন ঠান্ডা। চলুন তবে জেনে নেওয়া যাক এক্ষেত্রে কী করণীয়-

আরও পড়ুন: অতিরিক্ত গরমে শরীর ঠান্ডা ও সুস্থ রাখুন ১০ উপায়ে 

ভারি পর্দা ব্যবহার করুন

ঘরে দুই লেয়ারের পর্দা ব্যবহার করুন। এতে ঘরে সূর্যের তাপ ঢুকবে না। দুপুরে যখন রোদের তীব্রতা বাড়তে শুরু করবে তখন দুটো পর্দাই টেনে দিন। দেখবেন ঘর ঠান্ডা থাকবে।

ইলেক্ট্রনিক্স ডিভাইস কম ব্যবহার করুন

বেডরুমের কম্পিউটার বা ল্যাপটপ চালু করে রাখবেন না। এতে ঘর গরম হয়ে যায়। ফোন চার্জ দেওয়া হয়ে গেলে সুইচ অফ করে রাখুন। পড়ালেখার জন্য এলইডি লাইট ব্যবহার করুন।

আরও পড়ুন: গরমে অতিরিক্ত ঠান্ডা পানি পান করলে কী হয়? জানালেন পুষ্টিবিদ 

বেডশিট বদলান

লিনেন বা সুতির বেডশিট ব্যবহার করুন। খুব গাঢ় রং কিংবা ভারি কাপড়রে বদলে প্যাস্টেল শেডের চাদর বেছে নিতে পারেন।

সাদা বেডশিটের ওপরে হালকা রঙের বেড কভার বিছিয়ে দিন। বালিশ ও কুশনের জন্য বেছে নিন একই রঙের নানা টেক্সচারের কভার। দেখতে ভালো লাগবে। চোখের পক্ষে আরামদায়ক।

আরও পড়ুন: মাটির পাত্রের পানি পানে শরীরে মিলবে যেসব উপকার 

কার্পেট তুলে রাখুন

ড্রইংরুমে বড় কার্পেট থাকলে তুলে রাখুন। তার বদলে মেঝেতে জুটের বা মাদুরের লম্বা চাটাই পেতে দিন।

ছাদে শেড লাগান

ছাদের নিচের ফ্ল্যাট সবচেয়ে বেশি গরম থাকে। এক্ষেত্রে ছাদে শেড লাগাতে পারলে খুব ভালো হয়। শেড না থাকলে দুপুরের দিকে সিলিং ফ্যানের বদলে টেবিল ফ্যান ব্যবহার করুন।

সিলিং ফ্যান ওপরের গরম হাওয়া টেনে নামায়, ফলে আরও বেশি গরম লাগে। বাটিতে বরফের কিছু টুকরো টেবিল ফ্যানের সামনে রেখে ফ্যান চালান।

আরও পড়ুন: গরমে কত লিটার পানি পান করলে সুস্থ থাকবেন? 

কিছুক্ষণ পর যখন বরফগুলো গলতে শুরু করবে, তখন বাতাস ওই ঠান্ডা পানি শোষণ করবে ও চারদিকে ছড়িয়ে দেবে। ফলে বরফের জন্য ফ্যানের বাতাস ঠান্ডা হবে ও সারা ঘরে ঠান্ডা বাতাস ছড়াবে।

ঘরের ভেতরে গাছ লাগান

ঘরে ইনডোর প্লান্ট লাগান। অ্যালোভেরা, বস্টন ফার্ন, উইপিং ফিগ, অ্যারিকা পাম গাছ রাখলে ঘর ঠান্ডা থাকবে।

আরও পড়ুন: গরমে যে রঙের পোশাক পরলে স্বস্তি মিলবে 

ঘরে সাদা রং করুন

সাদা রঙ তাপ শোষণ করে না, বরং প্রতিফলিত করে। তাই সাদা রঙ সূর্যের অতি বেগুনি রশ্মিকে প্রতিফলিত করবে ও আপনার বাড়িকে প্রাকৃতিকভাবে শীতল রাখবে। সুতরাং আপনার বাড়ির ছাদ ও টেরেস অঞ্চলগুলো সাদা রং করে নিতে পারেন।

ঘর ঠান্ডা রাখার পাশাপাশি শরীর ঠান্ডা রাখতে আইস কিউব ট্রেতে পুদিনা পাতা, আদা কুচি বা লেবুর ছোট ছোট স্লাইস পানিতে মিশিয়ে খান।

সূত্র: ফেমিনা

জেএমএস/জিকেএস

আরও পড়ুন