ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

প্রেমে জড়াতে চান না বেশিরভাগ পুরুষই, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্ক | প্রকাশিত: ০১:০৮ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

চারপাশে এমন অনেক পুরুষ আছেন, যারা সম্পর্কে জড়াতে চান না। এ ধরনের মানুষেরা নাকি কমিটমেন্ট ফোবিয়ায় ভোগেন। অনেক নারীরই অভিযোগ থাকে, তার পছন্দের পুরুষের মধ্যে সম্পর্ক নিয়ে উদাসীনভাব দেখা যায়। তারা যেন কোনোভাবেই প্রেমের সম্পর্কে জড়াতে চান না!

সম্প্রতি এক সমীক্ষার রিপোর্টেও কিন্তু এরকম তথ্যই উঠে আসছে। সেখানে দেখা গেছে, প্রতি ১০ জনে ৬ জন পুরুষই নিজের ইচ্ছায় সিঙ্গেল থাকতে চান, তবে কেন বেশিরভাগ পুরুষের মধ্যেই এমন মনোভাব দেখা দিচ্ছে? চলুন জেনে নেওয়া যাক সমীক্ষার রিপোর্ট কী বলছে-

আরও পড়ুন: প্রিয়জনকে চুমু দিলে ভালো থাকবে হার্ট, কমবে ব্যথা 

নিউ পিউ রিসার্চ সেন্টার কর্তৃক সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষা বলছে, ৩০ বছরের নিচে পুরুষদের মধ্য়ে ৬৩ শতাংশই প্রেমের সম্পর্কে জড়াতে চান না। যদিও তারা চাইলেই সম্পর্কে জড়াতে পারেন। তবে নিজের ইচ্ছাতেই তারা সম্পর্কে জড়ান না।

২০১৯ সালে প্রথম যখন এই রিপোর্ট প্রকাশ করা হয়েছিল, তখন সংখ্যাটি ছিল ৫১ শতাংশ। তবে পরের রিপোর্টে যে তথ্য এলো, তাতে বোঝা গেল এক ধাক্কায় সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। তবে এর কারণ কী?

মনোবিদ ফ্রেড ব়্যাবিনোউটজ এর কারণ হিসেবে দায়ী করছেন অনলাইনে এরোটিক সময় কাটানোকেই। আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমকে তিনি জানান, বর্তমানে যুবকরা সোশ্যাল মিডিয়ায় অনেকটা সময় কাটান।

আরও পড়ুন: নারীরা যে ধরনের পুরুষের প্রেমে বেশি পড়েন 

তারা অতিরিক্ত পরিমাণে নীলছবিতে আকৃষ্ট। আর তাদের একা থাকার অন্যতম কারণ এটিই। এই বিশেষজ্ঞের ধারণা, নীলছবি দেখায় অভ্যস্ত হওয়ার কারণেই প্রেমের সম্পর্কে জড়ান না অনেক পুরুষই।

আর কোভিডের পরবর্তী সময়ে অনেকেই একাকী সময় কাটাতে অভ্যস্ত হয়ে পড়েছেন। তাই এখনকার নিউ নরমাল লাইফেও অনেকেই স্বাভাবিক ছন্দের পরিবর্তে একা থাকতেই পছন্দ করছেন বেশি।

এছাড়া অধিকাংশ পুরুষদের মধ্য়ে বেড়েছে হতাশাও। সিঙ্গেল পুরুষদের মধ্য়ে মাত্র অর্ধেক পুরু সম্পর্কে জড়াতে চাইছেন কিংবা কোনো বান্ধবীর সঙ্গ চাইছেন।

আরও পড়ুন: দাম্পত্য জীবনে স্বামীর চেয়ে স্ত্রীর সুখ গুরুত্বপূর্ণ, বলছে গবেষণা 

তবে তারা সম্পর্কের কোনো দায়িত্ব নিতে চাইছেন না। বিশেষজ্ঞদের একাংশের মতে, এই প্রজন্মের পুরুষদের মধ্যে এ বিষয়টি বেশ হতাশাজনক।

শুধু পুরুষরাই নন, নারীরাও এখন সম্পর্কে জড়াতে চাইছেন না বলে জানাচ্ছে সমীক্ষা। ৩৪ শতাংশ নারী, যাদের বয়স ৩০ এর কম, তারাও সিঙ্গেল থাকতেই পছন্দ করছেন। অনেক নারীর মতে, কারও সঙ্গে রোম্যান্টিক ডেটে গিয়ে সময় নষ্ট করার থেকে বন্ধুদের সঙ্গে সময় কাটানোই ভালো!

সূত্র: ডেইলি মেইল

জেএমএস/জিকেএস

আরও পড়ুন