ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

মেজবানি মুরগি ভুনা

প্রকাশিত: ০৬:৩৯ এএম, ০৪ ডিসেম্বর ২০১৪

মেজবানি মুরগি ভুনা তৈরিতে যা লাগবে
মুরগির মাংস ২ কেজি ( মিডিয়াম পিস করে কাটা ), পেয়াজ কুঁচি  ২ কাপ, পেয়াজ বাঁটা ১ কাপ, আদা বাঁটা ২ টেবিল চামুচ, রশুন বাঁটা দেড় টেবিল চামুচ, হলুদ গুড়া ২ চা চামচ, মরিচ গুড়া দেড় চা চামচ, ধনিয়া গুড়া দেড় চা চামচ, সরিষা বাঁটা ১ টেবিল চামচ, পোস্তদানা বাঁটা ১ চা চামচ, তেজপাতা ২-৩ টি, কাঁচা  মরিচ ৭-৮ টি, লবন স্বাদমতো, তেল ১ কাপ।

আরও ভাজা মশলার জন্য লাগবে ( তাওয়া তে অল্প আঁচে ভেজে নিয়ে গুড়া করে নিতে হবে, খুব বেশি ভাজা যাবে না তাহলে তিতা হয়ে যাবে )
জিরা ১ টেবিল চামচ, এলাচি ৩-৪ টি, দারচিনি ৩ টি, জয়েত্রি কয়েক টুকরা, মৌরি ১ চা চামচ, মেথি ১ চা চামচ, কাবাবচিনি ১ চা চামচ, জায়ফল অল্প।

প্রণালী
প্রথমে একটা বাটিতে মাংস এর সাথে ভাজা মশলার অর্ধেক টা আর সাথে- পেয়াজ বাঁটা ১ কাপ, আদা বাঁটা ২ টেবিল চামচ, রশুন বাঁটা দেড় টেবিল চামচ, হলুদ গুড়া ২ চা চামচ, মরিচ গুড়াদেড় চা চামচ, ধনিয়া গুড়া দেড় চা চামচ, সরিষা বাঁটা ১ টেবিল চামচ, পোস্তদানা বাঁটা ১ চা চামচ, তেজপাতা ২-৩ টি, লবন স্বাদমতো দিয়ে ভালভাবে মাখিয়ে মেরিনেড করে রাখুন ১ ঘণ্টা। এবার হাড়িতে তেল দিয়ে পেয়াজ কুঁচি  লাল করে বেরেস্তা করে নিন। এতে মেরিনেড করে রাখা মাংস দিয়ে কষিয়ে নিন। মাংস কষানো হলে অল্প পরিমান পানি দিন। মাংস সিদ্ধ হয়ে মাখা মাখা হলে এতে কাঁচা  মরিচ আর বাকি অর্ধেকটা ভাজা মসলা দিয়ে নাড়াচাড়া করে কম আঁচে রান্না করুন আরও ২০ মিনিট তেল উঠে আসলে বুঝবেন মাংস হয়ে গেছে। এই মাংস চালের রুটি, সিদ্ধ চালের ভাত কিনবা পরোটার সাথে দারুন জমে। সূত্র: সাজগোজ