ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

অফিসে একঘেয়েমি কাটাতে করণীয়

প্রকাশিত: ০৬:২৫ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৬

কর্মজীবী মানুষের জন্য দ্বিতীয় বাড়ি হিসেবে পরিচিত। নিজের ঘরের পরে সবচেয়ে বেশি যেখানটাতে কাটে, তা অফিস। কিন্তু অফিসে একটানা কাজ করতে গিয়ে অনেক সময় চলে আসে বিরক্তি। ভর করে অলসতা, একঘেয়েমি। তাই চলুন জেনে নিই, অফিসে একঘেয়েমি কাটাতে করণীয়-

অফিসে কাজ করবেন ঠিকই, তাই বলে সারাক্ষণই কাজের মধ্যে ডুবে থাকবেন না। কাজের ফাঁকে ফাঁকে চেয়ারে বসেই একটু হাত-পা নাড়াচাড়া করুন। চা-কফি খান, নয়তো একটু ঘুরে আসুন ডেস্কের বাইরে থেকে। খানিক বিরতি আপনাকে কাজের প্রতি আরও মনোযোগী করে তুলবে।

যে কাজটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি আগে করুন। মনে রাখবেন, যেকোন কাজ যেকোন সময় চলে আসতে পারে। সেইভাবে কাজ করার জন্য মনে মনে প্রস্তুত থাকুন। দেখবেন তখন আর বাড়তি কাজ শেষ করতে হিমশিম খেতে হচ্ছে না।

কাজের ফাঁকে সহকর্মীদের সঙ্গে গল্প করুন। কোন সিরিয়াস বিষয়ে না, খুব হালকা কোন বিষয়ে কথা বলুন। এতে কাজের চাপটা কমে যাবে আর কাজ করতেও বিরক্ত লাগবে না।

সারাক্ষণ অফিসের কাজের কথা ভেবে অস্থির হবেন না। নিজেকে সময় দিন কিছুক্ষণ। কাজের ফাঁকে কিছুক্ষণের জন্য হলেও বিশ্রাম নিন। খুব বেশি সময় বিশ্রামে দেওয়ার প্রয়োজন নেই। একটু অফিসের বাইরে থেকে ঘুরে আসতে পারেন। অথবা চোখ বন্ধ করে রাখুন কিছুক্ষণ। এই কাজগুলো আপনাকে কাজের একঘেয়েমি কাটাতে সাহায্য করবে।

এইচএন/এসএম