ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

ছেলেদের ফুট স্পা এবং পেডিকিউর

প্রকাশিত: ০৫:১০ এএম, ১৮ জানুয়ারি ২০১৬

ধীরে ধীরে দৃশ্যপট বদলে যাচ্ছে। একটা সময় ত্বকের যত্ন নেয়ার ব্যাপারে ছেলেরা ছিল অচেতন। এখন তারা অনেকটাই সচেতন। পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি রূপচর্চাতেও তারা এখন বেশ আগ্রহী। দিনের বেশিরভাগ সময় বাইরে থাকার কারণে পায়ের ওপরই বেশি চাপ পড়ে। তাই পায়ের যত্নেও রাখতে হবে কিছুটা সময়। চলুন আজকে জেনে নিই ছেলেদের ফুট স্পা এবং পেডিকিউর করার নিয়ম-

অনেকেই মনে করেন, ফুট ম্যাসাজ এবং পেডিকিউর একই ব্যাপার। কিন্তু আসলে এগুলো পায়ের যত্ন নেওয়ার আলাদা পদ্ধতি। পেডিকিউরের ক্ষেত্রে যেখানে পায়ের সঙ্গে সঙ্গে নখের যত্ন ইজ-আ-মাস্ট। ফুট স্পাতে নেল কেয়ার অতটা জরুরি নয়। পায়ের এক্সফোলিয়েশন এবং ম্যাসাজ করা হয়। ফলে শুধু ক্লান্তি দূর হয় না, আপনার ব্লাড সার্কুলেশন ভালো করে। মাসলটোন করে এবং আপনাকে রিল্যাক্স করতে সাহায্য করে। চাইলে বাড়িতেও আপনি ফুট স্পা করতে পারেন। প্রয়োজন শুধু হালকা মিউজিক, রিল্যাক্স করার মতো মুড আর ফুট স্পার কিছু সামগ্রী।

বাড়ির কোনো শান্তিপূর্ণ জায়গা বেছে নিন। সুন্দর গন্ধ, সুন্দর পরিবেশ তৈরি করতে সাহায্য করে। অ্যারোমাথেরাপি ক্যান্ডেল ট্রাই করুন। মিউজিকের ব্যবহার আপনার ফুট স্পার অভিজ্ঞতায় ভিন্নমাত্রা যোগ করতে পারে। সফট ইন্সট্রুমেন্টাল মিউজিক এ ক্ষেত্রে একেবারে পারফেক্ট।

একটি গামলায় উষ্ণ পানি নিয়ে তাতে ল্যাভেন্ডার অথবা রোজ অ্যাসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিন। সল্ট মিশিয়ে নিন। স্পা, ফিলিং পাওয়ার জন্য গোলাপ অথবা অন্য কোনো ফুলের পাপড়ি দিয়ে ১৫ মিনিট ঐ পানিতে পা ডুবিয়ে রাখুন। ফুট স্পার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে স্ক্রাব। ওটমিল, শুকনো কমলালেবুর খোসা, লেবুর রস, অল্প চিনি, লবণ, সানফ্লাওয়ার তেল মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। সানফ্লাওয়ার তেলের পরিবর্তে তিলতেল অথবা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

স্ক্রাবের উপকরণ ভালো করে মিশিয়ে পায়ের ওপর লাগান। ১৫/২০ মিনিট হালকা ম্যাসাজ করুন। পায়ের গোড়ালির প্রতি বেশি যত্নশীল হবেন। পানি দিয়ে ধুয়ে ফেলার পর ক্রিম দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। ভেজা টাওয়েল দিয়ে অতিরিক্ত ক্রিম মুছে নিন।

এইচএন/এমএস