ভিডিও EN
  1. Home/
  2. লাইফস্টাইল

অফিসেও ভালো থাকবেন যেভাবে

প্রকাশিত: ০৪:৫৯ এএম, ১১ জানুয়ারি ২০১৬

ঘরের বাইরে দিনের বেশিরভাগ সময় আমাদের যে জায়গাটিতে থাকতে হয়, তা হলো অফিস। একটানা কাজ করতে গিয়ে অনেকেরই পিঠে বা কোমরে ব্যথায় ভুগে থাকেন। এই ব্যথার সমস্যা হয়তো দীর্ঘ সময়ব্যাপী হতে পারে এবং মাংসপেশী, অস্থিসন্ধি, লিগামেন্টসহ যেকোনো স্থানে সমস্যার সৃষ্টি করতে পারে। কিছু সাবধানতা এবং অভ্যাস এধরণের সমস্যা থেকে খুব সহজেই রেহাই দিতে পারে। চলুন জেনে নিই কিছু উপায়-

কুঁজো হয়ে বা বেঁকে বসে দীর্ঘসময় দীর্ঘ সময় কাজ করলে পিঠ ব্যথাসহ যেকোনো অস্বস্তির সৃষ্টি হতে পারে। এছাড়া অসাড়তা, মাংসপেশী শক্ত হয়ে যাওয়াসহ আরও কিছু সমস্যার সৃষ্টি করতে পারে। তাই কাজ করার সময় এমনভাবে বসুন, যেন আপনার উর্ধ্বাঙ্গ, কোমর থেকে হাঁটু পর্যন্ত এবং হাঁটু থেকে পায়ের বাকি অংশ পরস্পরের সঙ্গে ৯০ ডিগ্রি কোণ করে থাকে। বসার জন্য এমন একটা চেয়ার নির্বাচন করুন, যেখানে বসলে আপনার থাই মেঝের সমান্তরাল থাকে এবং সেই চেয়ারটার পিছন দিকটা এমনভাবে থাকে যেন সেখানে হেলান দিলে আপনি একটু আরাম অনুভব করেন।

অফিসে আপনার ব্যবহৃত মনিটরটি চোখের সঙ্গে এমন একটা কোণে রাখুন, যাতে তা আপনার অস্বস্তির কারণ না হয়। এছাড়া যারা ল্যাপটপ ব্যবহার করেন, তারা ল্যাপটপের কি-বোর্ড ব্যবহার না করে আলাদা কি-বোর্ড ব্যবহার করতে পারেন। এতে আপনার নিজেরই সুবিধা হবে।

এক সমীক্ষায় দেখা গেছে, যারা কাজের মধ্যে একটু হাঁটাচলা করেন, কর্মবিরতিতে বাইরে যান, তাদের কাজ করার হার রোবটের মতো একটানা কাজ করা মানুষের চেয়ে অনেক বেশি এবং এরা কাজের চাপজনিত শারীরিক কোনও সমস্যাতেও পড়েন না বললেই চলে। তাই শুধু কাজ নয়, অকারণেই নাহয় একটু হাঁটাহাঁটি করুন।

এইচএন/এমএস